রাষ্ট্রপ্রধানেরা যে গাড়িগুলোয় চড়েন

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা কোন ধরনের গাড়িতে যাতায়াত করেন? এ সম্পর্কে আপনি কি জানেন? এ সম্পর্কে আপনি কি কখনও ভেবেছেন? আসুন জেনে নেয়া যাক পৃথিবীর প্রথম সারির রাষ্ট্রপ্রধানদের কে কোন ধরনের গাড়িতে চড়েন।

ওবামার ক্যাডিলাক

State Leaders Car 1-asad

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার গাড়ি সম্পর্কে সবাই হয়তো মোটামুটি জানেন। এটি একটি কালো ক্যাডিলাক গাড়ি।এ গাড়িতে আরামদায়কভাবে ভ্রমণের আয়োজনের পাশাপাশি রয়েছে আধুনিক যোগাযোগব্যবস্থা। যেটা উল্লেখ করা দরকার, তা হলো এই সুরক্ষিত গাড়িটি শুধু বুলেট প্রতিরোধ বা গুলি প্রতিরোধ করা করা নয়, বরং মিসাইলের আঘাত পর্যন্ত প্রতিরোধ করতে পারে। এতে গাড়িটির কোনো ক্ষতি হবে না। এমনকি যে কোনো হামলা প্রতিরোধের পাশাপাশি পাল্টা জবাব দেয়ার ব্যবস্থাও রয়েছে গাড়িটিতে। গাড়িটির সর্বোচ্চ গতি হচ্ছে ঘণ্টায় ১০০ মাইল। এর চাকা বোমায় ক্ষতিগ্রস্ত হলেও এটি চলতে পারে। সর্বশেষ আধুনিক যোগাযোগ প্রযুক্তিও রয়েছে গাড়িটিতে। এ ব্যবস্থার মাধ্যমে গাড়িতে বসে তিনি স্বাভাবিক কাজও শেষ করতে পারেন। তার ছাড়া ইন্টারনেট ব্যবস্থা ও স্যাটেলাইট ফোনও রয়েছে গাড়িটিতে। সেগুলোর মাধ্যমে তিনি দায়িত্বশীলদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। পাশাপাশি গাড়িতে বিনোদনের ব্যবস্থাও রয়েছে। গাড়িটির ওজন আট টন।

চীনের প্রেসিডেন্টের হোং ছি এল ৫

State Leaders Car2-asad

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ব্যবহার করেন হোং ছি এল৫ গাড়ি। গাড়িটির নির্মাতা এফএডব্লিউয়। হোং ছি গাড়িটিতে রয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা ও আরামদায়ক ভ্রমণের সুবিধা। সি চিনপিং’র হোংছি এল ৫  এর দাম প্রায় আট লাখ মার্কিন ডলার। এ গাড়িটি বোমা ও গুলি প্রতিরোধী বিশেষ ব্যবস্থা রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্টের মার্সিডিজ বেঞ্জ এস ৬০০

State Leaders Car3-asad

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন মার্সিডিজ বেঞ্জ পছন্দ করেন। এস ৬০০ মডেলের এ গাড়িটি বিশেষ ব্যবস্থা আছে, যার জন্য সারা বিশ্বেই এটি সুপরিচিত। এ গাড়িতে কেবল সব ধরনের যোগাযোগের সুবিধাই রয়েছে তা নয়, বরং এতে আছে নানা বিনোদনের ব্যবস্থা। গাড়িটির ওজন ৫ টন হলেও এর গতি কম না। এর গতি ১৩ সেকেন্ডের মধ্যে ঘন্টায় ১০০ কিলোমিটারে উঠতে পারে। গাড়িটির নিরাপত্তার মান ওবামার গাড়ি দ্য বিস্টের সমপর্যায়ের। এতে যেকোনো ধরনের বিস্ফোরণ ও গুলি প্রতিরোধে বিশেষ ব্যবস্থা আছে। এছাড়া চাকা নষ্ট হলেও এটি নিরাপদে চলতে পারে। তা ছাড়া স্বয়ংক্রিয়ভাবে জ্বালানি ট্যাংক মেরামতব্যবস্থাসহ সর্বশেষ আধুনিক প্রযুক্তিও রয়েছে এ গাড়িতে।

ব্রিটিশ রানীর বেনটলি আর্ন্যাজ

State Leaders Car4-asad

ব্রিটিশ রানীর বাহন বেনটলি আর্ন্যাজ গাড়ির ওজন ৪টন। ৬.৭৫ লিটার ভি-৮ ইঞ্জিন চালিত এ গাড়িটি দেখতে ক্লাসিক গাড়ির মত। কিন্তু ভিতরে বিলাসবহুল ব্যবস্থা অন্য গাড়ির তুলনা করা যায় না। বেনটলি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এরকম দুটি গাড়ি তৈরি করেছে। সে দুটি গাড়ি বিশেষ করে ২০০২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনের ৫০ তম বার্ষিকী উপলক্ষে তৈরি হয়।

ফ্রান্সের প্রেসিডেন্টের দ্য পেজো ৬০৭

State Leaders Car5-asad

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজি পেজো ৬০৭ পালাদিন পছন্দ করেন। এ গাড়ির দৈর্ঘ্য ৫ মিটারের কিছু বেশি। ইস্পাত ও গ্লাস দিয়ে তৈরি ছাদ স্বয়ংক্রিয়ভাবে ভাঁজ করা যায়। প্রেসিডেন্টের এ বিশেষ গাড়ি ফ্রান্সের সেরিজাইয়ের হেউলিয়েজ কারখানায় তৈরি হয়।



মন্তব্য চালু নেই