ভালোবাসার মানুষকে হারানোর ভয় থেকে মুক্ত থাকুন

পৃথিবীতে সব জিনিসই খুব সহজে পাওয়া যায় না। কিন্তু হারিয়ে যাওয়ার বেলায় সেটা খুব সহজেই হয়ে যায়। এমনই একটি বিষয় হচ্ছে প্রেম-ভালোবাসা। প্রকৃত ভালোবাসা অর্জন করতে হলে অনেক কাঠখড় পোহাতে হয়। অথচ সামান্য একটু ভুল বোঝাবুঝিতে সেই ভালোবাসার সম্পর্কটি ভেঙ্গে খান খান হয়ে যায়। তবে কিছু বিষয় লক্ষ্য রাখলে ভালোবাসার মানুষকে হারানোর ভয় থেকে মুক্ত থাকতে পারেন।

সঙ্গীর সাথে কথা বলুন
আপনি যাকে হারানোর ভয় করছেন তার সাথেই কথা বলুন এ ব্যাপারে। তাকে বুঝিয়ে বলুন যে তাকে আপনি কতটুকু ভালোবাসেন এবং তাকে আপনার জীবনে প্রয়োজন। তাকে এটাও বলুন যে আপনার মনে ভয় হচ্ছে যে আপনি তাকে হারিয়ে ফেলবেন। কিন্তু সেই সঙ্গে তাকে এটাও বলুন যে আপনি জানেন যে আপনার এই ভয় অযৌক্তিক এবং তার উপর আপনার পূর্ণ বিশ্বাস আছে। কিন্তু তার পরেও এই ভয়টা আপনি মন থেকে দূর করতে পারছেন না। সঙ্গীর সাথে এ ব্যাপারে আলোচনা করলে আপনার সঙ্গী আপনাকে অভয় দেবে এবং এতে আপনার মনের ভয় অনেকটাই দূর হয়ে যাবে।

বিশ্বাস করুন
যখনই আপনার মনে আপনার সঙ্গীকে হারিয়ে যাওয়ার ভয় ঢুকবে তখনই মনে প্রাণে আপনার সঙ্গীকে বিশ্বাস করার চেষ্টা করুন। সঙ্গী যদি রহস্যময় আচরণও করে তাহলেও সব কিছুরই ইতিবাচক ব্যাখ্যা দিন মনকে। জোর করে যেহেতু কাউকে আটকে রাখা যায় না তাই বিশ্বাসের বাঁধনে বেঁধে ফেলুন সঙ্গীকে। আপনার ভালোবাসার মানুষটি যদি দেখে যে আপনার তাকে বিশ্বাস করেন তাহলে আপনার বিশ্বাস ভাঙ্গতে চাইবে না সে কখনোই।

আত্মবিশ্বাস বাড়ান
আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করুন। নিজের মনকে নিজে ব্যাখ্যা দিন যে আপনি কেন আপনার ভালোবাসার মানুষটির সঙ্গী হিসেবে যোগ্য। আত্মবিশ্বাস থাকলে ভালোবাসার মানুষটিকে হারানোর ভয় থাকে না। শুধু শুধু ভয় না করে কিভাবে সম্পর্কটাকে আরো সুন্দর করা যায় সেটা নিয়ে ভাবুন।

নিজেকেও সময় দিন
দিনের পুরো সময়টুকু ভালোবাসার মানুষটিকে দিয়ে ফেলেন অনেকেই। কিন্তু একটি মানুষ যখন আপনার সারা দিনের পুরো সময়টা জুড়ে থাকে তখন তার উপর এক ধরণের নির্ভরতা সৃষ্টি হয়ে যায় মানুষের। আর এই নির্ভরতার কারণে হারানোর ভয়টা বেশি হয়। কারণ হঠাৎ করে সেই মানুষটি চলে গেলে তাকে ছাড়া জীবন কেমন হতে পারে তা কল্পনা করার মত মানসিক শক্তিও থাকে না তখন নিজের। তাই নিজের জন্য কিছুটা সময় রাখুন। এই সময়টাতে নিজেকে নিয়ে ব্যস্ত সময় কাটান। বন্ধুদের নিয়ে বেড়াতে যেতে পারেন কিংবা পছন্দের কোনো সিনেমা দেখে ফেলতে পারেন ঘরে বসেই। অথবা সৌন্দর্য চর্চা করে কাটিয়ে ফেলতে পারেন সময়টুকু। মাঝে মাঝে একা একাই ঘুরে আসুন কোনো মার্কেট থেকে। তাহলে নিজের উপর নির্ভরতা বাড়বে।

ব্যস্ত থাকুন
সব সময়েই ব্যস্ত থাকার চেষ্টা করুন। অলস সময় কাটালে মানুষের মনে নানান রকমের দুশ্চিন্তা ও ভয় ঢুকে যায়। চিন্তা করার অনেক বেশি সময় পাওয়া যায় বলে এলোমেলো চিন্তা খেলে মাথায়। তাই চাকরী, পড়াশোনা কিংবা ছোটখাটো কাজ কর্ম নিয়ে নিজেকে ব্যস্ত রাখুন সব সময়।



মন্তব্য চালু নেই