নির্বাচন ব্রিটেনে, প্রচারণা সিলেটে

বাংলাদেশে নির্বাচন এলেই বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ছুটে আসেন পূণ্যভূমি সিলেটে। হযরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারতের মাধ্যমে তারা শুরু করেন প্রচারণা। বর্তমানে বাংলাদেশে কোনো নির্বাচন না থাকলেও সিলেটে জমে উঠেছে নির্বাচনী প্রচারণা।

ব্রিটেনের হাউস অব কমন্স নির্বাচনের ঢেউ লেগেছে প্রবাসি অধ্যুষিত সিলেটে। ব্রিটেনে নির্বাচনে অংশ নেয়া সিলেটী বংশোদ্ভূত ৫ প্রার্থী ও তাদের আত্মীয়-স্বজনরা সিলেটে চালিয়ে যাচ্ছেন প্রচারণা। ব্রিটেনে বিপুল সংখ্যক সিলেটীদের বসবাস থাকায় এসব প্রার্থী ও তাদের স্বজনরা সিলেটকে প্রচারণার স্থান হিসেবে বেছে নিয়েছেন। সিলেটীদের মন জয় করতে পারলে তারা ব্রিটেনে থাকা আত্মীয়স্বজনদের প্রভাবিত করবেন- এমন ধারণা থেকে চলছে উৎসবমূখর প্রচারণা।

নির্বাচনে অশংগ্রহনকারী প্রার্থীদের সঙ্গে আলাপকরে জানা গেছে, আগামী বছরের মে মাসে ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সের নির্বাচন অনুষ্ঠিত হবে। আর ওই নির্বাচনে অংশ নিচ্ছেন সিলেটী বংশোদ্ভূত ৫ প্রার্থী। ইতোমধ্যে তারা নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন। তারা ব্রিটেনের পাশাপাশি সিলেটেও প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কেউ কেউ ব্রিটেনে থেকে কৌশলে সিলেটে প্রচারণা চালাচ্ছেন। আবার কেউ কেউ প্রকাশ্যে সিলেটে অবস্থান করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।

গত ৪ ডিসেম্বর থেকে মিনা রহমান সিলেটে আনুষ্ঠানিকভাবে তার নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। বর্তমানে তিনি সিলেটের বিভিন্ন অঞ্চলে ঘুরে ব্যস্ত সময় কাটাচ্ছেন। নির্বাচনের জন্য তিনি দোয়া চাইছেন, ভালোবাসা চাইছেন। তিনি সিলেটের বিভিন্ন এলাকায় সমাজিক বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করছেন।

মিনা রহমান বাংলামেইলকে বলেন, ‘আমি যে আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছি এখানে আট হাজারেরও বেশি বাঙালি ভোটার রয়েছেন। আর বেশি অংশই বৃহত্তর সিলেটের মানুষ। বাংলাদেশ থেকে আত্মীয়-স্বজন ও পরিচিতরা তাদের অনুরোধ করলে তারা আমাকে ভোট দিবে।’

তবে শুধু মিনা রহমানই নন, বাকি প্রার্থীরাও বিভিন্নভাবে সিলেটের সঙ্গে যোগাযোগ রাখছেন। সিলেটে থাকা নিজেদের আত্মীয়স্বজনদের মাধ্যমে তারা নির্বাচনের প্রচারণা চালাচ্ছেন। নিজেরাও ফোনের মাধ্যমে সরাসরি কথা বলছেন এলাকার লোকজনের সঙ্গে। খুব শিগগিরই বাকি প্রার্থীরাও দেশে এসে জোরেশোরে তাদের নির্বাচনী প্রচারণা চালাবেন বলে জানা গেছে।

এর আগেও হাউস অব কমন্সের নির্বাচনে সিলেটীরা অংশ নিলেও এবার সর্বোচ্চ সংখ্যক ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে ব্রিটেনে বর্তমান ক্ষমতাসীন জোটে কনজারভেটিভ পার্টি থেকে বার্কিং আসনে লড়বেন মিনা সাবেরা রহমান আর লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে নর্থাম্পটন সাউথ আসনে লড়বেন প্রিন্স সাদিক চৌধুরী।

অন্যদিকে বাকি তিনজন লড়বেন ব্রিটেনের প্রধান বিরোধী দল লেবার পার্টির হয়ে। পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে রোশানারা আলী, ইলিং সেন্ট্রাল অ্যান্ড একটন আসনে রূপা আশা হক এবং ওয়েলইউন হ্যাটফিল্ড আসন থেকে লড়বেন ব্যারিস্টার বাবুল মিয়া।



মন্তব্য চালু নেই