ঘরের পিঁপড়া তাড়ানোর কার্যকরী কৌশল

যত সুস্বাদু খাবার ততই পিঁপড়ার অংশীদারিত্ব। বিশেষ করে মিষ্টি খাবার হলে তো কথায় নেই। শখ করে অতিথিকে খাওয়াতে রেখেছেন একটি খাবার। কিন্তু পিঁপড়ার উৎপাতে তা আর সম্ভব হয় না। ঘরদোর পরিস্কার করে রাখলেও পিঁপড়ার হাত থেকে রেহাই পাওয়া প্রায় অসম্ভব। বিশেষ করে রান্নাঘর থেকে নাছোড় পিঁপড়া যেতেই চায় না।

বাজারে পিঁপড়া মারার নানারকম ওষুধ কিনতে পাওয়া যায়। তবে এগুলোর বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। পিঁপড়ার পাশাপাশি মানুষের শরীরে ক্ষতি করে। তাই আসুন জেনে নেয়া যাক প্রাকৃতিক উপায়ে ঘরের পিঁপড়া তাড়ানোর কার্যকরী কৌশল।

পিঁপড়া আসার রাস্তা বন্ধ

ঘর-বাড়ি পিঁপড়া এবং অন্যান্য কীট-পতঙ্গ থেকে মুক্ত রাখতে প্রতিদিন ঘর ঝাড়মোছ করতে হবে। ঘরের সব কোনা ঠিকমতো পরিষ্কার রাখতে হবে। যে রাস্তা দিয়ে পিঁপড়া ঘরে আসে সেই রাস্তা ভালো করে বন্ধ করে দিন। তাহলে পিঁপড়া আর আসবে না।

ঘর মোছা

পানিতে কীটনাশক লিক্যুইড মিশিয়ে প্রতিদিন দু-বার করে ঘর মুছতে পারেন। খাবারের অবশিষ্ট অবশ্যই ডাস্টবিনে ফেলুন। খাবার টেবিলে খাবার বেশিক্ষণ না রেখে ফিজে তুলে রাখুন। খাওয়ার পর বাসনপত্র সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

সাদা ভিনেগার

সাদা ভিনেগার পিঁপড়া মারার জন্য খুব উপকারী। পানি এবং সাদা ভিনেগার সম পরিমাণে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের বিভিন্ন কোনায় ভালো করে ছড়িয়ে দিন। পিঁপড়া দূর হবে।

লেবুর রস

ভিনেগারের মতো লেবুর রসও কার্যকর। স্প্রে বতলে ভরে পিঁপড়া আসার রাস্তায় স্প্রে করে দিলে পিঁপড়া আসা বন্ধ হবে।

মেন্থল তেল

মেন্থল তেল দিয়ে পিঁপড়া তাড়ানো সব চেয়ে সহজ উপায়। প্রথমে আপনার ঘর ভালোভাবে ধুয়ে মুছে পরিস্কার করুন। এবার একটা কাপড়ে কয়েক ফোঁটা মেন্থল তেল নিন। মেঝেটা কাপড় দিয়ে একবার মুছে আনুন। এই মেন্থলের গন্ধ পিঁপড়ার একদমই সহ্য হয় না। তাছাড়া পরিবেশবান্ধব মেন্থলে আপনার ঘরের আলাদা আবহাওয়া দেবে।

চকের গুড়া

চকের গুঁড়া পানিতে গুলে বাড়ির দেয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিন। একই কাজ আপনি বেবি পাউডার দিয়েও করতে পারেন। দেখবেন ঘরের আশেপাশ পিঁপড়া আসবে না।

ডিস ওয়াস ও বেকিং সোডা

সম পরিমাণে ডিস ওয়াস এবং বেকিং সোডা সামান্য পানিতে গুলে নিতে হবে। এবার যে দিক দিয়ে পিঁপড়া ঘরে প্রবেশ করে সেদিকে স্প্রে করে দিন। এটি পিঁপড়া তাড়ানোর উত্তম উপায় হতে পারে।

দারুচিনি গুঁড়া

ঘরের যে সব জায়গায় বেশি পিঁপড়ার উৎপাত, সেব জায়গায় ভালো করে দারুচিনি গুঁড়া ছড়িয়ে দিন। এর গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না। ফলে দ্রুত জায়গা ছাড়ে।

লবন

লবন গরম পানিতে গুলে নিন। এই মিশ্রণ ঠাণ্ডা করে নিয়ে স্প্রে বোতলে ভরে পিঁপড়ার সম্ভাব্য সব জায়গায় স্প্রে করুন। পিঁপড়া কাছেই আসবে না।

পিঁপড়া



মন্তব্য চালু নেই