আরেকটি মাইলফলকের সামনে আফ্রিদি

১৯৯৬ সালের ২ অক্টোবর নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় শহীদ আফ্রিদির। এর ঠিক দুই দিন পর শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। এ রেকর্ড অতীত হয়ে গেছে।

তাকে পেছনে ফেলেছেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। ৩৬ বলে সেঞ্চুরি করেন অ্যান্ডারসন। আর দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন ডি ভিলিয়ার্সের দখলে। ৩১ বলে সেঞ্চুরির করার কীর্তি গড়েন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।

চলতি বিশ্বকাপে আরেকটি মাইলফলকের সামনে রয়েছেন তিনি। আর সেই মাইলফলক থেকে মাত্র ২ রান দূরে রয়েছেন পাকিস্তানের এই অলরাউন্ডার। বর্তমানে একদিনের ম্যাচে আফ্রিদির সংগ্রহ ৭৯৯৮। ৩৯৩ ম্যাচ খেলে এই রান করেন তিনি। ১ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে ২ রান করলেই নিজেকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন আফ্রিদি।

মজার বিষয় হচ্ছে, ৩৯৩ ম্যাচ খেলা আফ্রিদির নামের পাশে যোগ হয়েছে ৩৯৩ উইকেট। দারুণ এক ম্যাজিক্যাল ফিগার! আর ৭টি উইকেট ও ২ রান সংগ্রহ করতে পারলেই ইতিহাসের পাতায় নাম লেখাবেন ‘বুমবুম’ খ্যাত এই ক্রিকেটার। তাহলে প্রথম ক্রিকেটার হিসেবে ৮ হাজার রান ও ৪০০ উইকেট শিকার করার কীর্তি গড়বেন আফ্রিদি।

চলতি বিশ্বকাপে তার দল পাকিস্তান রয়েছে খাদের কিনারে। টানা দুটি ম্যাচে হেরে গেছে তারা। পরের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ে ফিরতে চাইবেন আফ্রিদিরা।



মন্তব্য চালু নেই