অবরুদ্ধ থাকার পাঁচ ঘন্টা পর পরীক্ষা দিল ৫২ শিক্ষার্থী

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় দিনে পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষে বন্দী থেকে সূর্যাস্তের পর পরীক্ষায় অংশ নিচ্ছেন খ্রিস্টান সম্প্রদায়ের সেভেন্থ-ডে অ্যাডভানন্টিস্ট সম্প্রদায়ভুক্ত ৫২ পরীক্ষার্থী।

শনিবার দেশব্যাপী শুরু হওয়া ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার ইংরেজি পরীক্ষায় মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রে তারা পরীক্ষায় অংশ নেন।

পরীক্ষার্থী দুলাল পাঠান, আঞ্জুয়ারা দাস ও সবিতা শর্মা জানান- সপ্তাহের শনিবার তারা নিজের কোনো কাজ করেন না। সূর্যোদয় থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত শুধুমাত্র ঈশ্বরের প্রার্থনা করেন। এ কারণে দিনের বেলা পরীক্ষা না দিয়ে সূর্যাস্তের পর তারা পরীক্ষায় অংশ নিচ্ছেন।

শিক্ষার্থীদের তদারকিতে থাকা কালিয়াকৈর অ্যাডভানন্টিস্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘শনিবার দুপুর দু’টা থেকে ইংরেজি পরীক্ষা শুরু হয়। দিনের বেলায় পরীক্ষায় অংশ না নেয়ায় ওই ৫২ জন শিক্ষার্থীকে দু’টা থেকেই পরীক্ষা কেন্দ্রের একটি কক্ষে আটকিয়ে রাখা হয়।’

ধর্ম পালনের বিষয়টি বিবেচনায় এনে শনিবারের পরিবর্তে অন্য যে কোনো দিন যেন তাদের পরীক্ষা নেয়া হয় সে ব্যাপারে দাবি জানান তিনি।

কেন্দ্র সচিব ও মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ সালাহ উদ্দিন আহমেদ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত একটি পত্রের আলোকে তাদের সূর্যাস্তের পর সন্ধ্যা ৬টা ৪০ মিনিট থেকে পরীক্ষা নেয়া হচ্ছে। তবে সারাদিন পরীক্ষার কাজে ব্যস্ত থেকে রাতের বেলা পরীক্ষা নেয়া একটু অস্বস্তিকর বলে তিনি উল্লেখ করেন।

এ বছর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষায় কালিয়াকৈর ডিগ্রী কলেজ, টঙ্গী সরকারি কলেজ ও ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ থেকে একই সম্প্রদায়ভূক্ত ৯৩ জন শিক্ষার্থী মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজ, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ ও গাজীপুরের কাজি আজিমুদ্দিন কলেজ পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন বলে জানা গেছে।



মন্তব্য চালু নেই