মেইন ম্যেনু

৮ বছরের বালক আইটি কোম্পানির সিইও

বয়স মাত্র ৮ বছর। এ বয়সে শিশুরা ঠিকমত হয়তো কলমই ধরতে পারে না। কিন্তু ভারত বংশোদ্ভূত মার্কিন এক শিশু এ বয়সেই নামকরা আইটি বিশেষজ্ঞদের খাতায় নাম লিখিয়েছে। তার খ্যাতি ছড়িয়েছে সারা বিশ্বে। গুরুত্বপূর্ণ বিভিন্ন আইটি সম্মেলনে যোগ দিচ্ছে সে। আইটির বিষয়ে বক্তব্য দিয়ে ইতিমধ্যে সুনাম কুড়িয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ইন্টারনেট নিরাপত্তা প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক (সিইও) সে। নাম উজকিড রুবেন পল।

আগামীকাল শুক্রবার ভারতে অনুষ্ঠিত গ্রাউন্ড জিরো সামিট নামের একটি আইটি সম্মেলনে বক্তব্য রাখবে পল। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিংও।

সম্মেলনের আয়োজকরা জানান, ৮ বছর বয়সের পল যুক্তরাষ্ট্রের হাউস্টন নিরাপত্তা সম্মেলনে আইটির বিষয়ে মূল বক্তব্য রেখেছিল।

রুবেন পল ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআইকে জানান, ‘আমি দেড় বছর আগে কম্পিউটার ভাষার ওপর পড়াশোনা শুরু করি। এখন আমি আমার নিজের প্রজেক্টের ডিজাইন করে থাকি।’

কম্পিউটারের সি প্রোগ্রামের ওপর মূলত হাতেখড়ি হয় তার বাবা মানু পলের মাধ্যমে। এখন সে অ্যাপলের আওএস প্লাটফর্মের ওপর প্রশিক্ষণ নিচ্ছে। ওডিশ্যায় জন্ম নেওয়া মানু পল ২০০০ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

পল গত আগস্ট থেকে প্রুডেন্ট গেইমস নামের একটি আইটি ফার্মের মাধ্যমে কাজ শুরু করে। সে ওই প্রতিষ্ঠানের সিইও পদমর্যাদার একজন কর্মকর্তা। মানু পল তার পার্টনার।

মানু পল বলেন, ‘রুবেন পল ইতিমধ্যে চারটি আন্তর্জাতিক আইটি সম্মেলনে মূল বক্তব্য রেখেছে। সে সাইবার নিরাপত্তার বিষয়টি শিশুদের জানাবে। হ্যাকিংয়ের বিষয়টিতেও সে ধারণা দেবে। ’

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।






মন্তব্য চালু নেই