মেইন ম্যেনু

৫৫ জঙ্গিকে ফাঁসি দিতে যাচ্ছে পাকিস্তান

ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৫৫ জঙ্গির রায় আগামী কয়েকদিনের মধ্যে কার্যকর করতে যাচ্ছে পাকিস্তান। প্রাণভিক্ষা চেয়ে তাদের করা আবেদন প্রেসিডেন্ট মামনুন হোসেইন কর্তৃক প্রত্যাখ্যাত হওয়ার পর এ রায় কার্যকর করা হচ্ছে।

দেশটির এক কর্মকর্তা জানান, ২০১২ সালে করা ওই জঙ্গিদের প্রাণভিক্ষা চেয়ে আবেদনে আন্তর্জাতিক চাপে প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি কোনো সিদ্ধান্ত দেওয়া থেকে বিরত ছিলেন। তবে সম্প্রতি পেশোয়ারে স্কুলে জঙ্গি হামলায় শতাধিক শিশুসহ ১৪১ নিহতের ঘটনার পর বর্তমান প্রেসিডেন্ট মামনুন হোসেইন তার প্রাণভিক্ষার আবেদন প্রত্যাখ্যান করেন।

তিনি আরো জানান, ফাঁসি কার্যকরের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরোয়ানা জারি করবে এবং সে অনুসারে ওই জঙ্গিদের ফাঁসি কার্যকর করা হবে।

সম্প্রতি পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী জানান, নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর কমপক্ষে ৫০০ আসামির ফাঁসি কার্যকর করা হবে।

এ বিষয়ে প্রশ্ন করা হলে ওই কর্মকর্তা জানান, ২০১২ সালের পর থেকে প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষা চেয়ে কোনো আবেদন আসেনি। তবে আগামি কয়েক দিনের মধ্যে অনেক আবেদন আসবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : ডন






মন্তব্য চালু নেই