মেইন ম্যেনু

৫০ বছর পর কিউবা-যুক্তরাষ্ট্র সম্পর্ক স্বাভাবিক হচ্ছে

কিউবা ও যুক্তরাষ্ট্রের মধ্যে কুটনৈতিক সম্পর্ক স্বাভাবিক হতে যাচ্ছে। ৫০ বছর পর এই দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হচ্ছে।

বিবিসি জানিয়েছে, কানাডায় এবং ভ্যাটিকানে পোপের সরাসরি সম্পৃক্ততায় প্রায় এক বছরের বেশি সময় ধরে চলা গোপন আলোচনার পরিপ্রেক্ষিতে বুধবার দেশ দুটির মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার এই নতুন ঘোষণা আসে।

কুটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের এই ঘোষণার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে নতুন এক অধ্যায়ের সূচনা হচ্ছে বলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মন্তব্য করেছেন।

বারাক ওবামা বলেছেন, কিউবার প্রতি যুক্তরাষ্ট্রের আচরণ সেকেলে ছিল এবং এই পরিবর্তন ৫০ বছরে কিউবার প্রতি যুক্তরাষ্ট্রের নীতির খুব গুরুত্বপূর্ণ পরিবর্তন।

ওবামা আরো বলেন, যুক্তরাষ্ট্র আগামী মাসে কিউবার হাভানায় আমেরিকান দূতাবাস খোলার চিন্তা করছে।

এ দিকে কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, কিউবা অনেকদিন ধরে যা চেষ্টা করছিল এই পরিবর্তন তার সামান্য কিছু।

উল্লেখ্য, সম্প্রতি অ্যালান গ্রস নামের এক মার্কিন বন্দিকে মুক্তি দিয়েছে কিউবা। অপর দিকে গুপ্তচরবৃত্তির দায়ে কারাবন্দি তিন কিউবানকে মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র। আর এর মধ্য দিয়েই দেশ দুটি সম্পর্ক স্বাভাবিক করতে উদ্যোগী হয়।






মন্তব্য চালু নেই