মেইন ম্যেনু

৩০০ বছরের এই নদীটি ৪ দিনে ‘অদৃশ্য’ হয়ে গেল!

ভূবিজ্ঞানীরা প্রাকৃতিক এমন ঘটনাটির নাম দিয়েছেন ‘রিভার পাইরেসি’। পুরো একটি নদী চুরি হয়ে গেল মাত্র চার দিনে! কানাডার স্লিমস নামের এই নদীতে প্রায় ৩০০ বছর আগে থেকে পানি বইতে শুরু করেছিল। যোগান দিয়েছিল কাস্কাওয়ালশ হিমবাহ। দেশটির অন্যতম বড় হিমবাহগুলোর মধ্যে এটি অন্যতম ছিল।

জানা যায়, গত বছর অস্বাভাবিক গরমে মাত্র চার দিনে শুকিয়ে গেছে নদীটি। পড়ে আছে শুকনো খাত। তবে এরকম নয় যে‚ আবার খুব দ্রুত নদীটি ভরে যাবে পানিতে। কারণ প্রকৃতির খেয়ালে পরিবর্তিত হয়েছে হিমবাহর বরফ গলে পানি বয়ে যাওয়ার অভিমুখ।

এই বিষয়ে বিজ্ঞানীদের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে নেচার পত্রিকায়। তাঁরা দেখিয়ে দিয়েছেন কীভাবে উষ্ণ তাপপ্রবাহ অদৃশ্য করে দিতে পারে আস্ত এক নদীকে। ২০১৬ সালে সারা বিশ্ব জুড়েই অস্বাভাবিক হারে গরম পড়েছিল। রেহাই পায়নি কানাডাও। উষ্ণায়ণের প্রভাবে ধীরে ধীরে শুকিয়ে যেতে থাকে স্লিমস নদীখাত। ২৬ থেকে ২৯ মে-এর মধ্যে উধাও পুরো নদী। মন্দার বোসের কথায় ‘ ভ্যানিশ !’

এরকম নয় যে নদীর পানি বাষ্পীভূত হয়ে যায়। আসলে হঠাৎ এত উষ্ণতা বেড়ে যায়‚ হিমবাহ থেকে অতি দ্রুত হারে বরফ গলতে থাকে। এতটাই পানিস্রোত বৃদ্ধি পায়‚ যে পানি প্রবাহিত হওয়ার অভিমুখ পাল্টে যায়। আর এদিকে পানির যোগান না পেয়ে শুকিয়ে খটখটে ধুলোর চর স্লিমস নদী। সূত্র: ইন্টারনেট।






মন্তব্য চালু নেই