মেইন ম্যেনু

২৫ বছরের রেকর্ড ভাঙলেন স্টোকস

প্রথম ইনিংসে ৮ রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন তিনি। তবে দ্বিতীয় ইনিংসে আর ভুল করেননি বেন স্টোকস। নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন এই ইংলিশ ব্যাটসম্যান। সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য, মাত্র ৮৫ বলে সেঞ্চুরি পূরণ করেন স্টোকস, যা লর্ডসে দ্রুততম টেস্ট সেঞ্চুরির নতুন রেকর্ড।

লর্ডসে এর আগে ১৯৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৮৭ বলে সেঞ্চুরি করেছিলেন মোহাম্মদ আজহারউদ্দীন। ভারতের এই প্রাক্তন ব্যাটসম্যানের ২৫ বছরের অক্ষত রেকর্ডটি এবার ভেঙে দিলেন স্টোকস। আজহারউদ্দীন এখন নেমে গেছেন দ্বিতীয় স্থানে। লর্ডসে তৃতীয় দ্রুততম সেঞ্চুরি রেকর্ডটি তামিম ইকবালের। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৯৪ বলে সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশ ওপেনার।

রোববার স্টোকসের ৮৫ বলের সেঞ্চুরিটি টেস্টে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম। আর দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি দখলে রেখেছেন গিলবার্ট জেসপ। ১৯০২ সালে ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭৬ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

সেঞ্চুরি তুলে নিয়ে ১০১ রান করে বিদায় নেন স্টোকস। তার ৯২ বলের ইনিংসে ছিল ১৫টি চার ও ৩টি ছক্কার মার। অবশ্য ৯০-এর পর স্নায়বিক চাপে ভুগছিলেন স্টোকস। পরে তিনি নিজেই স্বীকার করেছেন বিষয়টি। স্কাই স্পোর্টস’কে স্টোকস বলেন, ‘আমি মিথ্যা বলব না। ৯০-এর সময় আমি স্নায়বিক চাপে ভুগছিলাম। যখন চার মেরে আমার সংগ্রহ ৯৯ হলো তখন থেকেই চাপটা অনুভব করছিলাম। তবে সিঙ্গেল নিয়ে সেঞ্চুরি পূরণ করার পর আমার বিশেষ ধরনের অনুভূতি হচ্ছিল।’

লর্ডসে পাঁচ দ্রুততম সেঞ্চুরি
ব্যাটসম্যান            বল        প্রতিপক্ষ     সাল
বেন স্টোকস           ৮৫       নিউজিল্যান্ড  ২০১৫
মোহাম্মদ আজহারউদ্দীন ৮৭     ইংল্যান্ড    ১৯৯০
তামিম ইকবাল        ৯৪         ইংল্যান্ড    ২০১০
গ্রাহাম গুচ              ৯৫          ভারত     ১৯৯০
ইয়ান বোথাম         ১০৪       পাকিস্তান   ১৯৭৮

টেস্টে ইংল্যান্ডের পাঁচ দ্রুততম সেঞ্চুরি
ব্যাটসম্যান          বল     প্রতিপক্ষ    ভেন্যু    সাল
গিলবার্ট জেসপ     ৭৬     অস্ট্রেলিয়া  ওভাল    ১৯০২
বেন স্টোকস          ৮৫   নিউজিল্যান্ড লর্ডস    ২০১৫
ইয়ান বোথাম        ৮৬    অস্ট্রেলিয়া  ওল্ড ট্র্যাফোর্ড ১৯৮১
ইয়ান বোথাম        ৮৭    অস্ট্রেলিয়া   হেডিংলি   ১৯৮১
কেভিন পিটারসন    ৮৮  ওয়েস্ট ইন্ডিজ পোর্ট অব স্পেন ২০০৯






মন্তব্য চালু নেই