মেইন ম্যেনু

হিউজের শেষযাত্রা বুধবার

অস্ট্রেলিয়া ক্রিকেট আকাশে এক ধূমকেতুর নাম ফিলিপ হিউজ। অকালেই ঝরে পড়া এক প্রতিভার নাম। দুই দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ২৭ নভেম্বর হার মানেন তিনি। ক্রিকেট বিশ্বকে স্তব্ধ করে দিয়ে চলে যান না ফেরার দেশে। তার এমন মৃত্যুতে শোকাহত গোটা ক্রিকেট দুনিয়া। অস্ট্রেলিয়ার এই প্রতিভাবান ব্যাটসম্যানের শেষযাত্রা ৩ ডিসেম্বর বুধবার নিজ শহর ম্যাকসভিলে অনুষ্ঠিত হবে। আর সে কারণে অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার প্রথম টেস্টটি স্থগিত করা হয়েছে। এই টেস্টের নতুন দিনক্ষণ এখনো ঠিক করা হয়নি।

ক্রিকেট অস্ট্রেলিয়া শনিবার সন্ধ্যায় এক বিবৃতিতে জানায়, হিউজের অন্ত্যেষ্টিক্রিয়া বুধবার দুপুর ২টায় ম্যাকসভিল হাইস্কুলে অনুষ্ঠিত হবে। সে উপলক্ষ্যে স্কুল প্রাঙ্গন প্রস্তুত করা হচ্ছে।

হিউজের এই শেষযাত্রা বিভিন্ন টেলিভিশন ও রেডিওতে সরাসরি সম্প্রচার করা হবে। এমনকি সিডনি ও কফস হার্বারের ফ্লাইটগুলোতেও সম্প্রচার করা হবে। এডিলেট ও সিডনি ক্রিকেট মাঠের জায়ান্ট স্ক্রিনে ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান দেখানো হবে।

অস্ট্রেলিয়া ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা জেমস সাদারল্যান্ড বলেন, ‘হিউজের পরিবারের প্রতি অস্ট্রেলিয়া কমিউনিটির মানুষ যেভাবে সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করেছে তাতে আমরা কৃতজ্ঞ। তাদের সহযোগিতাও ছিল উল্লেখ করার মতো। আমরা এটাও জানি, পুরো জাতি ফিলিপের প্রতি তাদের শেষ শ্রদ্ধা জানাতে চায়। কিন্তু ম্যাকসভিলের ধারণক্ষমতা অল্প। সেক্ষেত্রে টিভি, রেডিও ও অনলাইনে সরাসরি সম্প্রচার অসংখ্য মানুষকে ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়ায় সামিল হওয়ার সুযোগ দেবে।’

তিনি আরো বলেন, ‘ফিলিপের মৃত্যুতে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তাতে করে আমাদের খেলোয়াড়রা টেস্ট ম্যাচ খেলতে প্রস্তুত নয়। তারা তাদের সতীর্থের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দিতে চায়। শেষবারের মতো শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে চায়। খেলোয়াড়দের এই সুযোগটি করে দেয়া আমাদের প্রথম কর্তব্য। খেলোয়াড়রা পাঁচদিনের টেস্ট ম্যাচ খেলতে মানসিকভাবে প্রস্তুত হওয়ার পরই আমরা টেস্টের দিনক্ষণ ঠিক করব। এমন পরিস্থিতিতে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড যে সহযোগিতা করেছে সেটাও প্রশংসনীয়।’






মন্তব্য চালু নেই