মেইন ম্যেনু

স্মার্টফোনে থাকবে হীরা!

অনেক সময় ফোন হাত থেকে পড়ে গিয়ে ভেঙে বা ফেটে যা স্ক্রিন। অকেজো হয়ে যায় শখের স্মার্টফোন। কিন্তু ওই স্ক্রিন যদি এমনভাবে তৈরি হয়, যা সহজে ভাঙবে না? কল্পনা নয় সত্যি। এ বছরের শেষ নাগাদ এমন স্ক্রিনযুক্ত ফোন বাজারে দেখা দিতে পারে। ফোনের স্ক্রিন ফেটে যাওয়া ঠেকাতে ব্যবহার করা হবে হীরা। অর্থাৎ ফোনে হীরার ব্যবহার শুরু হচ্ছে।

এ কাজে এগিয়ে আসছে ইলেকট্রনিক পণ্যে হীরা ব্যবহারের জন্য উপযোগী করা প্রতিষ্ঠান ‘এখান সেমিকন্ডাক্টর’। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আদম খান প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটকে বলেন, বর্তমানে স্মার্টফোনে যেসব স্ক্রিন তৈরি হচ্ছে, সে তুলনায় ডায়মন্ড গ্লাসে তৈরি স্ক্রিন হবে আরও শক্তিশালী, শক্ত ও ঝকঝকে। ওই স্ক্রিনকে আদম বলছেন ‘মিরেজ ডায়মন্ড গ্লাস’।

এই গ্লাস দিয়ে স্মার্টফোন তৈরিতে বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলছেন তিনি। ‘এখান সেমিকন্ডাক্টর’ পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য তৈরিতে কাজ করছে বলেও জানান আদম।

আদম খান দাবি করেন, গরিলা গ্লাস বা নিয়মিত কাচের ওপর হীরা ব্যবহারের ফলে স্মার্টফোন ৬ থেকে ১০ গুণ শক্তিশালী হবে। এতে ফোন ভাঙবে না আবার তাপও নিয়ন্ত্রণে থাকবে। তথ্যসূত্র: এনডিটিভি






মন্তব্য চালু নেই