মেইন ম্যেনু

‘সেঞ্চুরি’ হলো না ডি ভিলিয়ার্সের

আগামী জুলাইয়ে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। এই দুই ম্যাচ খেলতে পারলে অন্যরকম এক সেঞ্চুরি হতো এবি ডি ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকার প্রথম কোনো ক্রিকেটার হিসেবে টানা ১০০ টেস্ট খেলার কীর্তি গড়তেন তিনি।

কিন্তু টানা ৯৮টি টেস্ট খেলা ডি ভিলিয়ার্স বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে বিশ্রাম নেওয়ায় অন্যরকম এই সেঞ্চুরিটা করা হলো না তার। অবশ্য দক্ষিণ আফ্রিকার আর কোনো ক্রিকেটারই ডি ভিলিয়ার্সের চেয়ে বেশি টানা টেস্ট খেলতে পারেননি।

আগামী জুলাইয়ে ডি ভিলিয়ার্সের স্ত্রী ড্যানিয়েল প্রথম সন্তানের জন্ম দিতে যাচ্ছেন। এই বিশেষ মুহূর্তে স্ত্রীর পাশে থাকতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছ থেকে টেস্ট সিরিজে বিশ্রাম চেয়েছিলেন ডি ভিলিয়ার্স। বোর্ড তার আবেদনে সাড়া দিয়েছে।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে না খেললেও টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবেন ডি ভিলিয়ার্স। তিন ফরম্যাটের জন্যই বুধবার দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

এদিকে সবচেয়ে বেশি টানা টেস্ট খেলার বিশ্বরেকর্ডটি দখলে রেখেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অ্যালান বোর্ডার। টানা ১৫৩ টেস্ট খেলে রেকর্ডটি গড়েন অস্ট্রেলিয়ার এই প্রাক্তন ব্যাটসম্যান। টানা ১১১ টেস্ট খেলে বোর্ডারের পরেই আছেন ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক অ্যালিস্টার কুক।

এ ছাড়া অস্ট্রেলিয়ার আরেক কিংবদন্তী মার্ক ওয়াহ টানা ১০৭ ও ভারতীয় কিংবদন্তী সুনীল গাভাস্কার টানা ১০৬ টেস্ট খেলে যথাক্রমে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন। টানা ৯৮ টেস্ট খেলা ডি ভিলিয়ার্স আছেন তালিকার পঞ্চম স্থানে।






মন্তব্য চালু নেই