মেইন ম্যেনু

সাতক্ষীরার খবর (২৮/৯/১৪)

ভারতীয় বিএসএফ’র নির্যাতনে এক বাংলাদেশী নিহত:
সাতক্ষীরার কুশখালী সীমান্তের বিপরীতে ভারতীয় দুদলী এলাকায় বিএসএফ’র নির্যাতনে এক বাংলাদেশী নিহত হয়েছে। নিহত বাংলাদেশীর নাম জগদীশ গোসাম্বী (৪২)। সে সাতক্ষীরা সদর উপজেলার গোপীনাথপুর গ্রামের বিষ্ণু পদ গোস্বামীর ছেলে।
কুশখালী বিওপির নায়েক সুবেদার ওয়াহিদুজ্জামান জানান, জগদীশ গোসাম্বী ভোরে অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার সময় দুদলী বিএসএফ ক্যাম্পের সদস্যরা তাকে আটক করে তার উপর অমানবিক নির্যাতন চালিয়ে বাংলাদেশ সীমান্তের কুশখালী এলাকায় ফেলে রেখে যায়। পরে তার নেতৃত্বে বিজিবি সদস্যরা তাকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষনা করেন।
নিহত জগদীশ গোসাম্বীর বোন লিলি চক্রবর্তী জানান, তার ভাই বেশ কিছুদিন যাবত পেটের ব্যাথা ও নার্ভের সমস্যায় ভূগছিলেন। এ দেশের ডাক্তারাদের চিকিৎসা নিয়ে সে ভাল না হওয়ায় আজ ভোরে সে অবৈধপথে ভারতে যাচ্ছিল ডাক্তার দেখাতে । পথিমধ্যে ভারত ভূখন্ডে পা রাখার সাথে সাথেই তাকে বিএসএফ ধরে অমানবিক নির্যাতন চালায় । এতে তার মৃত্যু হয়। সাতক্ষীরা ৩৮ বিজিবি ব্যাটেলিয়নের অপারেশন অফিসার মেজর আহসান এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

কপোতাক্ষ নদীতে ঝিনুক কুড়াতে গিয়ে চোরা বালিতে আটকা পড়ে এক মহিলার মৃত্যু, আহত ২:
আশাশুনিতে কপোতাক্ষ নদীতে ঝিনুক কুড়াতে গিয়ে চোরা বালিতে আটকা পড়ে এক মহিলার মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে আরও দু’জন। শনিবার দুপুরে উপজেলার খাজরা বাজার এলাকায় কপোতাক্ষ নদে এঘটনা ঘটে। আহতদের পাইকগাছা হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত মহিলার নাম মোাছাঃ নাইজান খাতুন ( ২৮)। তিনি সাতক্ষীরার আশাশুনি উপজেলার খাজরা গ্রামের খানজহান আলী গাজীর মেয়ে।
খাজরা ইউপি চেয়ারম্যান শাহানেওয়াজ ডালিম জানান, নাইজান ও তার দুই সহযোগি একই গ্রামের রহিমা ও মরিয়ামকে নিয়ে ঝিনুক কুড়াতে কপোতাক্ষ নদে যায়। খাজরা বাজার এলাকায় কপোতাক্ষ নদের চরে নেমে শামুক কুড়ানোর সময় হঠাৎ জোয়ারের পানি বৃদ্ধি হলে তারা চোরাবালিতে আটকা পড়ে। স্থানীয়রা দেখতে পেয়ে রহিমা ও মরিয়ামকে উদ্ধার করতে পারলেও নাইজানকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি। আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব ঘটনা নিশ্চিত করেছেন।

অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে ৯ জন নারী ও পুরুষ আটক:
সাতক্ষীরার দেবহাটা থানার কুলিয়া এলাকা থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে ৯ জন নারী পুরুষকে আটক করেছে বিজিবি। শনিবার সকালে তাদেরকে আটক করা হয়। তারা হলেন, পিরোজপুর জেলার জিয়ানগর থানার লুৎফর রহমান,জসিম হাওলাদার, বাগেরহাট জেলার মোড়লগঞ্জ থানার সেলিম মোল্যা,ইয়াসমিন আক্তার,কাইয়ুম মোল্যা,আলমগীর হোসেন, সুমাইয়া খাতুন, ইয়াসমিন বেগম ও শামীম আহমেদ।
৩৪ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভাতশালা বিওপি’র জেসিও নায়েব সুবেদার নুরুল আমিন জানান,শনিবার সকালে নয় জন নারী-পুরুষ ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করে। এসময় কুলিয়া এলাকা হতে তার নেতৃত্বে বিজিবি’র সদস্যরা তাদেরকে আটক করে। আটককৃতদের দেবহাটা থানায় সোপর্দ করা হয়েছে। এ ঘটনায় পাসপোর্ট আইনে একটি মামলা হয়েছে।

সাতক্ষীরায় পালিত হয়েছে বিশ্ব পর্যটন দিবস:
‘স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়ন পর্যটন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় পালিত হয়েছে বিশ্ব পর্যটন দিবস। দিবসটি উপলক্ষে শনিবার সকাল ৯টায় জেলা অফিসার্স ক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে জেলা কালেক্টর চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে হিসাবে বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ। এসময় স্থানীয় সরকারি বেসরকারি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গণমানুষের নেতা এড. আব্দুর রহিমের স্মরণসভা অনুষ্ঠিত:
সাতক্ষীরা জেলা জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান, গণমানুষের নেতা, ভাষা সৈনিক, সাতক্ষীরা জেলা ভূমিহীন সমিতির প্রধান উপদেষ্টা, কেন্দ্রীয় ভূমি কমিটির সাবেক সভাপতি, জেলা নাগরিক কমিটির আহবায়ক মরহুম আব্দুর রহিমের ২য় মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১২টায় টাউন স্পোটিং ক্লাবে জেলা জাতীয় পার্টির আয়োজনে এ স্মরণসভায় জেলা জাতীয় পার্টির সভাপতি শেখ আজহার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এড. স.ম সালাউদ্দীন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা জাতীয় পার্টির সহ সভাপতি মোঃ নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক সম্পাদক আশরাফুজ্জামান আশু, যুগ্ম সম্পাদক মোঃ খালেদুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোঃ ছিদ্দিকুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দল জেলা শাখার সাধারণ সম্পাদক প্রভাষক মোঃ ইদ্রিস আলী, জেএসডি কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রী শুধাংশ শেখর। স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন জেলা জাতীয় পার্টির কোষাধ্যক্ষ মামুনার রহমান, সদর উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আনোয়ার জাহিদ তপন, পৌর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ছাদেকুর রহমান সাদেক, জেলা যুব সংহতির সভাপতি শেখ শাখাওয়াতুল করিম পিটুল প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন জেলা সেচ্ছাসেবক পার্টির সভাপতি আনোয়ার হোসেন আনু, জেলা যুব সংহতির সাধারন সম্পাদক আবু তাহের, যুগ্ম সম্পাদক আশিকুর রহমান বাপ্পী, জেলা ছাত্র সমাজের সদস্য সচিব মোঃ আকরামুল ইসলাম, যুগ্ম সদস্য সচিব বদরুজ্জামান বদু, কলেজ ছাত্র সমাজের রোকনুজ্জামান সুমন, ছাত্রনেতা শেখ আকরাম হোসেন খান বাপ্পী, কাজী আমিনুল হক ফিরোজ, ধুলিহর ইউনিয়ন জাতীয় পার্টির সভাপতি হুমাউন কবির প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন জেলা জাতীয় পার্টির দপ্তর সম্পাদক কাজী আবু তাহের।

যুবককে গলাকেটে হত্যা চেষ্টার আসামী গ্রেফতার:
বুধবার বিকালে শহরের পলাশপোল এলাকায় সিগারেট কোম্পানির বিক্রয় প্রতিনিধি রবিউল ইসলাম (৩০) নামে এক যুবককে গলাকেটে হত্যা চেষ্টার আসামী মেহেদী হাসান ও তার পিতা আবুল কালামকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার কলারোয়া উপজেলা থেকে তাকে গ্রেফতার করা হয়। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি গোলাম রহমান বিষয়টি করেন। উল্লেখ্য, গত বুধবার সকালে রবিউল ইসলাম সদর হাসপাতালের বিপরীতে অবস্থিত মেহেদী হাসানের দোকানে পাওনা টাকা চায়তে যান। ওই সময় মেহেদী তাকে বিকেল ৩টার দিকে যেতে বলেন। কথা অনুযায়ী রবিউল ৩টার দিকে টাকা নিতে গেলে মেহেদী তাকে বলেন, ভাই টাকা তো কাছে নেই বাড়ি চলেন, আপনার ভাবির কাছে টাকা আছে। এই কথা বলে মেহেদী রবিউলকে সঙ্গে নিয়ে তার বাড়িতে নিয়ে যান। বাড়ি গিয়ে মেহেদী রবিউলকে সঙ্গে নিয়ে দুপুরের খাবার খান। খাওয়া শেষে একপর্যায়ে মেহেদী কৌশলে ধারালো ছুরি দিয়ে রবিউল ইসলামকে গলাকেটে হত্যার চেষ্টা চালিয়ে তার কাছে থাকা প্রায় ৩ লক্ষ টাকা লুট করে পালিয়ে যান। এসময় স্থানীয়রা রবিউলের চিৎকার শুনে ছুটে এসে তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

টিভি নাট্যকার হিসাবে আত্ম প্রকাশ করলো সাতক্ষীরার উচ্ছ্বাস:
সাতক্ষীরা জেলার শ্যামনগর থানার ভেটখালী গ্রামের সন্তান মৃত্যুঞ্জয় সরদার উচ্ছ্বাস। “মন আমার’’ টেলিফিল্ম এর মাধ্যমে নাট্যকার হিসাবে আত্ম প্রকাশ করলেন। টেলিফিল্মটি ঈদুল আজাহার দিন বিকাল ৩.০৫ মিনিটে এটিএন বাংলায় প্রচারিত হবে। তারকাদের তারকা হও- ২০১২ এর বিজয়ী উচ্ছ্বাস বর্তমানে লেখা-লেখির পাশা পাশি একাধিক নাটকে অভিনয় ও করে চলেছেন। সাতক্ষীরার কৃতি সন্তান ,টিভি নাট্য পরিচালক জি.এম.সৈকতের আয়োজনে শুধু মাত্র সাতক্ষীরার লুকায়িত প্রতিভা খোঁজে বের করে জাতীয় পর্যয়ে সুযোগ করার লক্ষে প্রতি বছর তাকাদের তারকা হও অনুষ্ঠান টি আয়োজন করে থাকেন। আর উচ্ছ্বাসের যে স্বপ্ন ছিল তা এই অনুষ্ঠানের ও পরিচালক জি.এম.সৈকতের মাধ্যমে পূরণ হয়েছে।
উচ্ছ্বাস বলেন -সৈকত স্যারই আমার স্বপ্ন পূরণ করেছে। এর চেয়ে বড় পাওয়া আমার জীবনে আর কিছু নেই। আমি স্যারের কাছে সারা জীবন কৃতজ্ঞ থাকব। আমি আর একটা বিষয়ে খুব খুশি ঢাকা কলেজ হতে ইতিহাস বিভাগ সবচেয়ে বেশি নং পেয়ে সেরা ছাত্র হয়েছি। সবাই আমার জন্য দোয়া করবেন ।

উন্নয়নে কোটি কোটি টাকার বরাদ্দ কিন্তু কাজ ঠিকমত হয়না-বিভাগীয় কমিশনার আ.সামাদ:
আশাশুনিতে সর্বসাধারণের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির ভাষণে খুলনা বিভাগীয় কমিশনার আলহাজ্ব আব্দুস সামাদ বলেন, সরকার দেশের উন্নয়নের জন্য কোটি কোটি টাকা বরাদ্দ দিচ্ছে কিন্তু কাজ ঠিকমত হয়না। জনগণকে কাজ আদায় করে নিতে হবে। নিজেদের স্বার্থে নিজের এলাকার কাজ দেখে নিতে হবে। আশাশুনি মরিচ্চাপ নদের বেইলী ব্রীজের করুন দশা দেখে হতবাক হয়েছি। আশাশুনির দয়ারঘাট-জেলেখালী ও শ্রীউলার হাজরাখালীন পানি উন্নয়ন বোর্ডের মারাত্মক ঝুঁকিপূর্ণ বাঁধের ভাঙ্গন এলাকার মানুষকে নিরাপত্তাহীন করে তুলেছে। মানুষের অনেক জমি নদীগর্ভে চলে গেছে। অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে বাঁধ রক্ষায় সকলকে এগিয়ে আসেত হবে। সাতক্ষীরার আশাশুনি ও শ্যামনগর উপজেলা এবং কয়রা উপজেলার অনেক স্থানে ভয়াবহ ভাঙ্গন চলছে। ভাঙ্গন রক্ষায় সরকারি উদ্যোগের পাশাপাশি নিজেদেরকে গাছ রোপন করতে হবে। গাছই বাঁধ ভাঙ্গন রক্ষায় অনেক উপকারে আসবে। তিনি বলেন, সরকারের যেখানেই কথা বলার দরকার আমি সেখানেই কথা বলবো, এসব এলাকার মানুষের জীবন-সম্পদ রক্ষায় আমি যেভাবেই হোক অর্থ বরাদ্দের উদ্যোগ নেব।
শুক্রবার সকাল ১১টায় আশাশুনির জেলেখালী-দয়ারঘাট পানি উন্নয়ন বোর্ডে ভাঙ্গন কবলিত বাঁধ পরিদর্শণ শেষে দয়ারঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির ভাষণে বিভাগীয় কমিশনার আলহাজ্ব আব্দুস সামাদ উপরোক্ত কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার মোছাম্মাৎ মমতাজ বেগমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমূল আহসান ও পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস এম শহিদুল ইসলাম। সাংবাদিক অসীম চক্রবর্তীর উপস্থাপনায় সভায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রফিকুল ইসলাম মোল্যা, পূজা উদযাপন পরিষদের সভাপতি নীলকণ্ঠ সোম, শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল এবং স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও সূধী সমাজ উপস্থিত ছিলেন। এর আগে বিভাগীয় কমিশনার আঃ সামাদ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে স্থানীয় সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।






মন্তব্য চালু নেই