মেইন ম্যেনু

শুনছি তিস্তা চুক্তি হচ্ছে, আমি কিছুই জানি না: মমতা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, তিস্তা নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে চুক্তির কথা তিনি শুনেছেন। তবে কেন্দ্রীয় সরকার এ ব্যাপারে তাকে কিছুই জানায়নি। বৃহস্পতিবার এবিপি আনন্দ টেলিভিশনে ‘মুখোমুখি মুখ্যমন্ত্রী’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘শুনেছি ২৫ মে প্রধানমন্ত্রীর ঢাকা সফরে এমন একটা চুক্তি সই হবে। তবে আমাদের কেউ কিছু জানায়নি। সিকিমকে নিয়ে বৈঠকে বসার কথা ছিল। তারাও তো কিছু জানে না।’

তিস্তা চুক্তি প্রসঙ্গে নিজের অবস্থান জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে ভালবাসি। তাদের সঙ্গে সহযোগিতাতেও রাজি। কিন্তু এর জন্য রাজ্যের স্বার্থবিরোধী কোনো কাজ আমি করব না।’ এ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে তাকে রাজ্যের স্বার্থকে অগ্রাধিকার দিতেই হবে বলে জানান তিনি।

মুখ্যমন্ত্রীর অভিযোগ, মোদি সরকার রাজ্যকে কিছু না জানিয়েই নিজের মতো পদক্ষেপ নিয়েছে , যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে লঙ্ঘন করছে। তবে মমতার দাবি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্ক অটুট রয়েছে।

প্রসঙ্গত, ২০১১ সালের ৬ সেপ্টেম্বর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় তিস্তা চুক্তি হওয়ার কথা থাকলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণে সেবার তা আটকে যায়। ২০১৫ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হয়ে ঢাকা সফরে এলেও সেই চুক্তি হয়নি। চুক্তি না হওয়ার জন্য ভারতের কেন্দ্রীয় সরকার বরাবর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আপত্তিকে বাধা হিসেবে দেখিয়ে আসছে।






মন্তব্য চালু নেই