মেইন ম্যেনু

ইস্যু তারেকের বক্তব্য

লন্ডনে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ঘে আহত ৫ আটক ৩

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য ইস্যুতে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে রক্তাক্ত হলো লন্ডন শহীদ মিনার। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে এ সংঘর্ষে আহত হয়েছেন পাঁচ জন। এদের মধ্যে মহিলা লীগের তিন, তরুণ লীগের এক এবং বিএনপির একজন মহিলা কর্মী রয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ তিনজনকে আটক করেছে। উদ্ভূত পরিস্থিতিতে লন্ডনে বাংলাদেশী কমিউনিটির মধ্যে থমথমে অবস্থা বিরাজ করছে।

মঙ্গলবার দুপুর ১টায় ইস্ট লন্ডনের আলতাব আলী পার্কে তারেক রহমানের কুশপুত্তলিকায় অগ্নিসংযোগের কর্মসূচি দেয় যুব মহিলা লীগ। এ খবর পেয়ে এর আগেই স্বেচ্ছাসেবক দলের ব্যানারে শতাধিক বিএনপি নেতাকর্মী পার্কে জড়ো হন এবং বিক্ষোভ সমাবেশ করেন। প্রায় আড়াই ঘণ্টা সমাবেশ চলে।

এদিকে যুব মহিলা লীগের নয়জন এবং তরুণ লীগের চারজন কর্মী পার্কের সামনের রাস্তায় অবস্থান নেন। সাড়ে তিনটার দিকে তারা মিছিল নিয়ে শহীদ মিনারের দিকে অগ্রসর হন। সেখানে অবস্থানরত বিএনপির শতাধিক নেতাকর্মী পাল্টা শ্লোগান দেন। দু’পক্ষ মুখোমুখি হলে বিএনপির কর্মীরা তরুণ লীগের কর্মীদের লাঠিপেটা করে। এতে তরুণ লীগের এক কর্মী রক্তাক্ত হন। মহিলা লীগের কর্মীদের সঙ্গে বিএনপির মহিলা কর্মীদের হাতিহাতি হয়। লাঠি ও ঝাড়ু দিয়ে তারা পাল্টাপাল্টি হামলা চালায়। এতে মহিলা লীগের তিন এবং বিএনপির এক মহিলা কর্মী আহত হন।

সংঘর্ষের পরপরই ঘটনাস্থলে পুলিশ হাজির হয় এবং বিএনপির তিন কর্মীকে আটক করে। সাক্ষ্য দেয়ার জন্য তরুণ লীগের দুইজন এবং বিএনপির একজন মহিলা কর্মীকে পুলিশ নিয়ে যায়।

প্রসঙ্গত, শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার’ অভিহিত করে সম্প্রতি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বক্তব্য দেয়ার পর দেশ-বিদেশে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় উঠে। বাংলাদেশের আদালতে তারেক রহমানের নামে প্রায় দুই ডজন মামলা দায়ের করা হয়েছে। বিভিন্ন জেলায় তারেক রহমানের কুশপুত্তলিকায় অগ্নিসংযোগ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে আওয়ামী লীগের সব পর্যায়ের নেতারা তারেক রহমানের বিরুদ্ধে বিষোদগার শুরু করেন। বিএনপি নেতারাও পাল্টা জবাব দেন।

লন্ডনেও বিএনপি-আওয়ামী লীগের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দেয়। সংবাদ সম্মেলন করে তারেক রহমানকে লন্ডনে প্রতিরোধের ঘোষণা দেয় আওয়ামী লীগ। তারেক রহমানের বিরুদ্ধে বিষোদগারের প্রতিবাদে লাগাতার কর্মসূচি পালন করে যুক্তরাজ্য বিএনপি। গত রোববার থেকে ইস্ট লন্ডনের আলতাব আলী পার্কে তারেক রহমানের কুশপুত্তলিকায় অগ্নিসংযোগের কর্মসূচি ঘোষণা দেয় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনগুলো।

গত রোববার রাতে পার্কে ঝটিকা বিক্ষোভ করে তরুণ লীগ এবং তারেক রহমানের ছবিতে থুথু নিক্ষেপ কর্মসূচি পালন করে। এ খবর পেয়ে মাত্র আধা ঘণ্টার মধ্যে আলতাব আলী পার্কে জড়ো হয়ে জাতীয়তাবাদী তরুণ দলের ব্যানারে শতাধিক বিএনপি কর্মী পাল্টা কর্মসূচি পালন করে। তারাও থুথু কর্মসূচি পালন করে।






মন্তব্য চালু নেই