মেইন ম্যেনু

রাষ্ট্র নাগরিকদের মানবাধিকার রক্ষায় চরমভাবে ব্যর্থ: ড. মিজানুর রহমান

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, রাষ্ট্র এখন নাগরিকদের মানবাধিকার রক্ষায় চরমভাবে ব্যর্থ। একদিকে জাতিসংঘ থেকে মানবাধিকার রক্ষায় পুরস্কার পাওয়া ও অন্যদিকে দেশের অভ্যন্তরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত থাকার ঘটনা সাংঘর্ষিক।

জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) বৃহস্পতিবার দুপুরে কথিত বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ সিএনজি অটোরিকশাচালক শাহ আলমকে দেখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

মিজানুর রহমান বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালনে সক্ষম কিনা তাও পরীক্ষা করা দরকার। দেশের সাধারণ নাগরিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অমানবিক ও নির্মম আচরণ করতে পারে না। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মানসিকভাবে দায়িত্ব পালনে সক্ষম কিনা তা সপ্তাহে না হলেও মাসে অন্তত একবার পরীক্ষা করে দেখা উচিৎ বলে অভিমত দেন তিনি।

আগের ঘটনার উদাহরণ দিয়ে তিনি বলেন, লিমনকে গুলি করে পঙ্গু করার ঘটনায় একটি বাহিনীর কয়েকজন সদস্য যে জড়িত ছিল তা প্রমাণিত হয়েছে। এ ঘটনাগুলোর সঙ্গে জড়িত সকলকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিৎ।

উল্লেখ্য, শেরেবাংলা নগরে কথিত বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ সিএনজি অটোরিকশাচালক শাহ আলমকে গুলি করে অস্ত্র উদ্ধারের সাজানো ঘটনায় শেরেবাংলা নগর থানার উপ-পরিদর্শককে গ্রেফতার করা হয়। দায়িত্বে গাফিলতির অভিযোগে বদলি হন ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল মমিন।






মন্তব্য চালু নেই