মেইন ম্যেনু

রাজাপুরে ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক, স্বাস্থ্য কেন্দ্রে আইভি স্যালাইন নেই

রহিম রেজা, রাজাপুর প্রতিনিধি: ঝালকাঠির রাজাপুরে গত এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে শতাধিক। এর মধ্যে অর্ধশত রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হয়েছে। আক্রান্তদের মধ্যে শিশু, নারী ও বৃদ্ধের সংখ্যা বেশি। আবহাওয়া ও খাবার জনিত কারনে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়েছে বলে মনে করছেন চিকিৎসকরা।

বর্তমানে ঠান্ডাজনিত কারনে সর্দি, কাশি, শ্বাসকাশ ও ডায়রিয়ায় আক্রান্ত রোগির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিন আউটডোরে চিকিৎসা নিচ্ছে ১০-২০জন এবং ভর্তি হচ্ছে ৫-৬ জন রোগী। রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি পারুল বেগম (৬৫) ও রোকেয়া বেগম (৮০) জানান, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৩ দিন আগে ভর্তি হয়েছি। আইভি স্যালাইনসহ অধিকাংশ ঔষধ বাহির থেকে কিনতে হচ্ছে। গরীর ও দরিদ্র রোগীরা এতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

এছাড়া হয়রানির শিকারও হতে হচ্ছে অনেক রোগীর স্বজনদের। এছাড়া রোগীর চাপ বেশি থাকায় স্বাস্থ্য কেন্দ্রের বারান্দায়ও চিকিৎসা নিচ্ছে রোগীরা। রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রের আবাসিক মেডিকেল অফিসার আবুল খায়ের রাসেল মাহমুদ জানান, স্বাস্থ্য কেন্দ্রে তিন মাস পর পর ঔষধ সরবরাহ দেয়া হয়। প্রতি তিন মাসে ৬০-৭০ টি আইভি স্যালাইন সরবরাহ দিয়ে থাকে।

কিন্তু গড়ে প্রতি দিন এই স্বাস্থ্য কেন্দ্রে কমপক্ষে ১০টি করে তিন মাসে ৯শ’ আইভি স্যালাইনের চাহিদা রয়েছে। সরবরাহ কম থাকায় আইভি স্যালাইনের সংকট থেকেই যায়। বর্তমানে স্বাস্থ্য কেন্দ্রে কোন আইভি স্যালাইন নেই। চাহিদাপত্র পাঠানো হয়েছে। শীগ্রই পেয়ে যাবে বলেও জানান রাসেল।






মন্তব্য চালু নেই