মেইন ম্যেনু

যেভাবে তৈরি হয় বিশ্বকাপ ট্রফি (ভিডিও)

বিশ্বকাপ মানেই অন্যরকম আনন্দ- ভিন্নধরনের উন্মাদনা। এবারও তার কমতি ছিলো না। ২৯ মার্চ রোববার ২০১৫ বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চম বারের মতো বিশ্বকাপ জয় করেছে অস্ট্রেলিয়া। তাই বিজয়ের উল্লাসে মেতেছে এদেশের ক্রিকেট ভক্তরাও।

বাংলাদেশের টাইগাররাও প্রথম বারের মতো কোয়ার্টার ফাইনাল খেলার সুযোগ পেয়েছে। সঙ্গত কারণেই বিশ্বকাপকে জানার রহস্য দিন দিন আরো ঘনীভূত হয়েছে। আসলে কি আছে বিশ্বকাপে? কিভাবেই বা তৈরি হয় সোনায় খচিত ট্রফিটি? চলুন বিস্তারিত জানার চেষ্টা করি বিশ্বকাপ ট্রফির ইতিবৃত্ত-

পুরস্কারটির নাম: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ট্রফি (ইংরেজি : ICC Cricket World Cup Trophy)। ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের শেষ বিজয়ী দলকে প্রদান করা হয় এই ট্রফিটি।

১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতাকে ঘিরে তৈরি করা হয় আইসিসি ট্রফি। বিশ্বকাপের ইতিহাসে এটিই ছিল প্রথম স্থায়ী পুরস্কার। এর আগে ১৯৭৫ সালের প্রতিযোগিতার পর থেকে প্রত্যেকটি প্রতিযোগিতায় বিভিন্ন ধরণের ট্রফি তৈরি করে বিজয়ী দলকে প্রদান করা হতো। বর্তমান ট্রফির নকশাকার ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের দায়িত্ব পেয়েছিল লন্ডনের গারার্ড এন্ড কোং প্রতিযোগিতা আয়োজনের মাত্র দু’মাস আগে।

বর্তমান ট্রফিটি রৌপ্য ও সোনালি রঙের সমন্বয়ে তৈরি। তিনটি রৌপ্য দণ্ডের উপর একটি সোনালি গোলক স্থাপন করা হয়েছে। দণ্ড তিনটিকে স্ট্যাম্প ও বল সদৃশ করে সাজানো হয়েছে যা ক্রিকেটের মৌলিক বিষয়- ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংকে উপস্থাপন করা হয়েছে। এছাড়াও গোলককে ক্রিকেট বলরূপে চিত্রিত করা হয়েছে ট্রফিটিতে। ট্রফিটি ৬০ সেন্টিমিটার উচ্চতাবিশিষ্ট এবং ওজন আনুমানিক ১১ কিলোগ্রাম।

পূর্বের বিশ্বকাপ বিজয়ী দলের নাম ট্রফিতে খোদাই করা আছে এবং তাতে সর্বমোট বিশটি নাম লিপিবদ্ধ করা যাবে। মূল ট্রফিটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃপক্ষ সংরক্ষণ করে। বিকল্প একটি ট্রফি বিজয়ী দলকে স্থায়ীভাবে প্রদান করা হয়।

১৯৭৫ সাল থেকে ১৯৮৩ সাল পর্যন্ত বিশ্বকাপ বিজয়ী দলকে প্রদান করা হতো। এ সময় প্রুডেন্সিয়াল প্রাইভেট লিমিটেড কোং প্রধান ব্যবসায়িক অংশীদার ছিল। ব্যবসায়িক অংশীদার পরিবর্তনের ফলে ১৯৯৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ট্রফির নকশা পরিবর্তিত হয়। আইসিসি’র নিজস্ব ট্রফি প্রদানের সিদ্ধান্ত না থাকায় প্রথম তিন বিশ্বকাপে একই ট্রফি প্রদান করা হলেও রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ কর্তৃক ১৯৮৭, বেনসন এন্ড হেজেস কর্তৃক ১৯৯২ এবং আইটিসি ব্র্যান্ডের উইলস কর্তৃক ১৯৯৬ সালের বিশ্বকাপে পৃথক পৃথক ট্রফি প্রদান করা হয়।

১৯৯৯ সালের চ্যাম্পিয়নশিপে বর্তমান ট্রফি তৈরি করা হয়। প্রতিযোগিতার ইতিহাসে এটি স্থায়ী পুরস্কার হিসেবে প্রদান করা হয়। ট্রফির নকশা ও তৈরির কাজ করে লন্ডনভিত্তিক গারার্ড এন্ড কোং। দুই মাসের নিখুঁত শিল্প দক্ষতায় প্রস্তুত হয় বিশ্বকাপ ট্রফি।

ভিডিও:






মন্তব্য চালু নেই