মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রে বৈধতা পাচ্ছে অবৈধ বাংলাদেশিরা

অনেক অপেক্ষার পর যুক্তরাষ্ট্রে এবার বৈধতা পেতে যাচ্ছে অবৈধভাবে বাস করা বাংলাদেশিসহ ৫০ লাখ অভিবাসী। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা নির্বাহী আদেশে তাদের বৈধতার ঘোষণা দেবেন বলে জানা গেছে। সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া এক বক্তব্যে অবৈধ অভিবাসীদের কাজের বৈধতার ঘোষণা দেবেন ওবামা।

বুধবার হোয়াইট হাউসে ডেমোক্রেটিক দলের শীর্ষ নেতাদের নিয়ে প্রেসিডেন্ট ওবামা বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেন। যদিও বৈঠকের বিষয়ে কোনো কিছু না জানালেও দলের কয়েকজনের সঙ্গে কথা বলে দেশটি সংবাদমাধ্যমগুলোয় নির্বাহী আদেশের সারসংক্ষেপ প্রকাশ করা হয়।

সেখানেই বলা হয়েছে, নির্বাহী আদেশে পাঁচ বছর থেকে যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের বৈধভাবে কাজ করার অনুমতি দেয়া হবে। কাজের অনুমতি পাওয়ার পর এসব অভিবাসীকে আর জোর করে নিজ দেশে পাঠানো হবে না। এতে অন্তত ৪০ লাখ অবৈধ অভিবাসী কর পরিশোধ করে বৈধভাবে কাজ করতে পারবেন। তবে এই ৪০ লাখ ছাড়াও অপ্রাপ্ত বয়সে যুক্তরাষ্ট্রে আসা আরো ১০ লাখ অবৈধ অভিবাসীকেও বৈধভাবে কাজের অনুমতি দেয়া হবে বলে জানান ডেমোক্রেট নেতারা।

যদিও এসব অভিবাসী কেবলমাত্র বৈধভাবে কাজের অনুমতি পাবেন। তারা গ্রিন কার্ড বা নাগরিকত্ব পাওয়ার যোগ্য হবেন না। ভোট দেয়া, স্বাস্থ্যসেবা, ফুড স্ট্যাম্প ও আবাসন নিরাপত্তাসহ অন্যান্য নাগরিক সুবিধাও থাকবে নিয়ন্ত্রিত।






মন্তব্য চালু নেই