মেইন ম্যেনু

যশোর সংবাদ (১২/৬/১৪)

আবিদুর রেজা খান, যশোর:
## যশোরে পৃথক দুর্ঘটনায় দু’যুবক নিহত
যশোর অফিস: যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজনের মৃত্যু হয়েছে। নিহতরা হচ্ছে যশোর বাঘারপাড়ার দোহাকুলা গ্রামের খালেক শিকদারের ছেলে জসিমুদ্দিন লাল্টু ও সদর উপজেলার হামিদপুর এলাকার গোলাম হাজীর ছেলে সাইফুল ইসলাম। নিহত জসিমুদ্দিন লাল্টু প্রাণ কোম্পানির সেলস রিপ্রেজেন্টিভ সাইফুল ইসলাম ভাড়ায় মোটরসাইকেল চালাতেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, বুধবার সকাল ৯টার দিকে জসিমুদ্দিন লাল্টু একটি নসিমনযোগে যশোর শহরের চারখাম্বা মোড়ের দিকে যাচ্ছিলেন। ওই সময় সেখানে দাড়িয়ে থাকা একটি ট্রাককে পেছন থেকে ধাক্কা দেয় নসিমনটি। এতে তিনি গুরুতর আহত হন। এরপর তাকে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে বেলা সাড়ে ১১টার দিকে তিনি মারা যান।
অপর দুর্ঘটনাটি ঘটেছে যশোরের মণিরামপুর-রাজগঞ্জ সড়কে। সকাল ৯টার দিকে সাইফুল ইসলাম একটি মোটরসাইকেলযোগে রাজগঞ্জ হয়ে মণিরামপুরের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে তিনি দুর্ঘটনায় পড়েন। দুর্ঘটনায় তিনি ও মোটরসাইকেলের অপর যাত্রী ইকবাল বিশ্বাস (৫০) আহত হন। তাদের দুজনকেই যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। বেলা ১২টার দিকে সাইফুল মারা যান।
দুর্ঘটনায় দুজনের মৃত্যুর বিষয়ে যশোর কোতয়ালি থানার ওসি শহিদুল ইসলাম এবং মণিরামপুর থানার ওসি মিজানুর রহমান খানের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা দুর্ঘটনায় নিহতের বিষয়টি স্বীকার করেছেন। তবে, মণিরামপুর-রাজগঞ্জ সড়কের কোথায় কীভাবে দুর্ঘটনাটি ঘটেছে তা মণিরামপুর থানার ওসি বলতে পারেননি।

## যশোরে জাতীয় নির্বাচন কমিশনার ডিজিটাল ছবির স্মার্ট কার্ড তৈরির পাইলট প্রজেক্ট নেয়া হচ্ছে
যশোর অফিস: জাতীয় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী বলেছেন, ডিজিটাল ছবি ব্যবহার করে একটি সুন্দর স্মার্ট কার্ড তৈরির পাইলট প্রজেক্ট নেয়া হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন এই কাজে অর্থায়ন করবে। স্মার্টকার্ড হয়ে গেলে এখনকার জাতীয় পরিচয়পত্রের আর প্রয়োজন হবে না। ফলে বাংলাদেশী নাগরিকদের দেশে-বিদেশে বিভিন্ন সমস্যার সমাধান হয়ে যাবে। বুধবার সকালে যশোর সার্কিট হাউজে ‘ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম ২০১৪ উপলক্ষে বিভিন্ন শ্রেণির কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায়’ তিনি এ কথা বলেন।
সভায় তিনি আক্ষেপ করে বলেন, বর্তমানে ভোটার আইডি কার্ড জাল হচ্ছে। স্মার্ট কার্ডও যে জাল হবে না তা নয়। তবে, ওই জাল কার্ড ব্যবহার করে এক ব্যক্তি দু’বার ভোট দিতে পারবে না। এছাড়া ওই কার্ড সরকারি যেকোন কাজ করতে গেলে ধরা পড়ে যাবে। ক্রিমিনাল শনাক্ত করতে পুলিশ বা প্রশাসন স্মার্ট কার্ডের সার্ভার ব্যবহার করতে পারবে।
তিনি বলেন, জাতীয় পরিচয়পত্রের সার্ভার ব্যবহারের জন্য পরিসংখ্যান ব্যুরো, জন্ম নিয়ন্ত্রণ অধিদপ্তর, পুলিশ প্রশাসনসহ ভিন্ন দপ্তরের সাথে চুক্তি হচ্ছে। তারা সার্ভার ব্যহার করে যেকোন নাগরিকের তথ্য যাচাই করতে পারবে।
এক প্রশ্নের জবাবে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী বলেন, ভোটার কার্ড হালনাগাদের সময় শুধুমাত্র নতুন ভোটার তৈরি এবং যারা মারা গেছেন তাদের বাদ দেয়ার কাজ করা হচ্ছে। হালনাগাদের সময় কার্ডে ভুলত্রুটি সংশোধনের সুযোগ নেই। ত্েব, হালনাগাদের পরে সারাদেশে প্রাথমিক পর্যায়ে ৫১২টি সার্ভার স্টেশন স্থাপনের কাজে হাত দেয়া হবে। ওই সার্ভার স্টেশন থেকে কার্ডের ভুলত্রুটি সংশোধনের সুযোগ পাওয়া যাবে। লোকাল সার্ভার স্টেশনে একজন নাগরিক তার প্রয়োজনীয় কাগজপত্র জমা দেবেন। ওই কাগজপত্র ঢাকাস্থ সার্ভার অফিসে চলে যাবে। পরে তা সংশোধন হয়ে ফের লোকাল অফিস থেকে কার্ড পাওয়া যাবে। এর জন্য সময় লাগবে। তবে, বয়স পরিবর্তন হবে না।
তিনি আরো বলেন, কার্ড হালনাগাদের পর সংশোধনের জন্য আরো একটি তারিখ নির্ধারণ হয়। কিন্তু, বেশিরভাগ মানুষ তা জানতে পারে না। এখন থেকে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হবে। একটি সুন্দর নির্ভুল কার্ড দেয়ার জন্য নিবাচন কামিশন কাজ করে যাচ্ছে। কার্ডটি যাতে একজন নাগরিক যতœ করে রাখতে পারেন-সেজন্য জরিমানার ব্যবস্থাও করা হচ্ছে। অর্থাৎ, নতুন কার্ড পেতে হলে টাকা জমা দেয়ার বিধান করা হবে।
তিনি বলেন, প্রত্যেক শিশুর জন্মনিবন্ধন বাধ্যতামূলক। জন্ম নিবন্ধনের তথ্যও একটি সার্ভারে জমা থাকবে। ফলে, ইচ্ছাকৃতভাবে কেউ জন্মের তারিখ পরিবর্তন করতে পারবে না। ওই শিশুর বয়স যখন ১৮ হবে অটোমেটিক সে বাংলাদেশের নাগরিক হয়ে যাবে এবং একটি স্মার্ট কার্ডও পাবে। তখন বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা লাগবে না।
নির্বাচন কমিশনার আরো বলেন, বর্তমানে ভোটার সংখ্যা ৯ কোটি ২০ লাখ। হালনাগাদের কাজ শেষ হলে ৫০ হাজার ভোটার বাড়বে। ২০৫০ সালে বাংলাদেশের জনসংখ্যা হবে ৩০ কোটি। এর মধ্যে ২০ কোটি হবে ভোটার। ফলে বিপুল সংখ্যক ভোটারের তথ্য উপাত্ত জানার জন্য এখনই আমাদের একটি নির্ভুল তালিকা তৈরির কাজে হাত দিতে হবে। যাতে ভবিষ্যতে কোন ঝামেলা না হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় নির্বাচন কমিশনার মুজিবর রহমান, জেলা পুলিশ সুপার আনিসুর রহমান প্রমুখ।

## যশোরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন বাস্তবায়ন শীর্ষক কর্মশালা
যশোর অফিস: ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন বাস্তবায়ন শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে যশোরে। বুধবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এই কর্মশালার আয়োজন করে। জেলা প্রশাসন ও সিভিল সার্জনের সহযোগিতায় এই কর্মশায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান। অন্যেন্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ হাসান পনি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সোহেল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার রেশমা শারমিন, সিভিল সার্জন ডা. আতিকুর রহমান, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের আমিন উল আহসান প্রমুখ।
কর্মশালায় বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও কর্মী, আইনজীবী, শিক্ষক, সাংবাদিকরা অংশ নেন।

## যশোরে সাজাপ্রাপ্ত তিন আসামী আটক
যশোর অফিস: যশোর কোতয়ালি থানা ও চাঁন পাড়া ফাঁড়ির পুলিশ অভিযান চালিয়ে তিন সাজাপ্রাপ্ত আসামী আটক করেছে। আটকৃতদের মধ্যে এক জনের ২ বছর সশ্রম বাকী দুই জনের বিভিন্ন মেয়াদে সাজার ওয়ারেন্ট রয়েছে।এরা হচ্ছে,যশোর সদর উপজেলা রুপদিয়া রুদ্রপুর গ্রামের মিজানুর রহমানের পুত্র মিশন অটো কৃষি পার্টসের সত্বাধিকারী মোকলেছুর রহমান,শহরের বেজপাড়া চোপদার পাড়ার শেখ আলাউদ্দিনের পুত্র আজিজুল হক ওরফে সাইফুল ও রাজাপুর গ্রামের মৃত হোসেন আলীর পুত্র ইকবাল হোসেন।
মঙ্গলবার রাতে কোতয়ালি থানা পুলিশ অভিযান চালিয়ে দুই বছর সাজাপ্রাপ্ত মোকলেছুর রহমানকে আটক করে। পরে ওই পুলিশ অভিযান চালিয়ে এক বছর সাজা প্রাপ্ত আসামী আজিজুল হক ওরফে সাইফুল আটক করে। এছাড়া চাঁনপাড়া ফাঁড়ির পুলিশ সাজাপ্রাপ্ত আসামী ইকবাল হোসেনকে আটক করে। পুলিশ জানায় আটকৃতরা সাজাপ্রাপ্ত হওয়ার পর তারা দীর্ঘদিন ধরে পালিয়ে বেড়াচ্ছি। তাদেরকে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে আটক করা হয়েছে।

## যশোরে বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু
যশোর অফিস:যশোর বাঘার পাড়ার ছাতিয়ানতলা বাজারে বাবর আলী (৫৫) নামে এক ব্যক্তি তার নিজের দোকানে স্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে। সে সে যশোর জেলা বাঘার পাড়া উপজেলা পুকুরিয়া গ্রামের ইয়ার আলীর পুত্র।
বুধবার সকালে বাবর আলী ছাতিয়ানতলা বাজারে তার নিজের দোকানে কাজ করে। এ সময় অসাবধানতা বশত বিদ্যুতে স্পৃষ্ট হয়। ওই এলাকার লোকজন তাকে যশোর জেনারেল হাসপাতালে নেয়। কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষনা করে। এ ব্যাপারে যশোর কোতয়ালি থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

## যশোরে গাঁজাসহ এক মহিলা আটক
যশোর অফিস: যশোর কোতয়ালি থানা পুলিশ শহরের শংকরপুর আশ্রম মোড় এলাকার মহিলা আলিয়া মাদ্রাসা সামনে অভিযান চালায়। এ সময় মাদক ব্যবসায়ী সাফিয়া বেগমকে আটক করেছে।
মঙ্গলবার রাতে যশোর কোতয়ালি থানার এসআই শেহাবুর রহমান আশ্রম মোড় এলাকার মহিলা আলিয়া মাদ্রাসা সামনে অভিযান চালায় । এ সময় ২৪ পুরিয়া গাঁজাসহ মাদক ব্যবসায়ী সাফিয়া বেগমকে আটক করে। পুলিশ জানায় সে শহরের চিহ্নিত মাদক ব্যবসায়ী সে দীর্ঘদিন ধরে মাদক ব্যবসা করে আসছে। এ ব্যাপারে যশোর কোতিয়ালি থানায় মামলা হয়েছে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই