মেইন ম্যেনু

যশোরে বিশ্বকাপ ফুটবলের বিদেশি পতাকা সরিয়ে নেয়ার অনুরোধ

বিশ্বকাপ খেলা উপলক্ষে যশোরে ভবনেসহ বিভিন্ন স্থানে টাঙানো বিদেশি পতাকা সরিয়ে নেয়ার অনুরোধ জানানো হয়েছে।

জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের জাতীয় পতাকাকে সম্মান জানিয়ে অন্য দেশের পতাকা সরিয়ে নিতে অনুরোধ করেছেন।

সোমবার এ ধরনের একটি পত্র উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে সাংবাদিকদের কাছে পাঠিয়েও প্রচারের জন্য বলা হয়েছে।

জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত পত্রে বলা হয়েছে, বাংলাদেশ পতাকা বিধিমালা ১৯৭২ এর বিধি ৯(৪)-এ দেশের অভ্যন্তরে কোনো ভবনে বা যানবাহনে কোনো বিদেশি পতাকা উত্তোলন করা যাবে না মর্মে উল্লেখ আছে। কিন্তু বিশ্বকাপ ফুলবল খেলা উপলক্ষে জেলার বিভিন্ন ভবনে বিদেশি রাষ্ট্রের পতাকা উত্তোলন করে বাংলাদেশ পতাকা বিধিমালা লঙ্ঘন করা হয়েছে।

এজন্য দেশের জাতীয় পতাকাকে সম্মান জানিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিদেশি পতাকা সরিয়ে নিতে সবার কাছে অনুরোধ করেছেন জেলা প্রশাসক।
জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)-এ জাতীয় পতাকা ব্যবহারের বিধি-বিধান বর্ণিত হয়েছে। এতে বলা হয়েছে- অন্য কোনো দেশের পতাকার সঙ্গে বাংলাদেশের পতাকা উত্তোলনের ক্ষেত্রে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলিত হবে এবং সবশেষে নামানো হবে। দুই বা ততোধিক দেশের পতাকা হলে ভিন্ন ভিন্ন দণ্ডে উত্তোলন করতে হবে এবং পতাকাগুলোর পরিমাপ প্রায় একই হবে। বাংলাদেশের পতাকার ওপরে অন্য কোনো পতাকা বা রঙিন পতাকা ওড়ানো যাবে না।

জাতীয় পতাকা ব্যবহারের বিধি ভঙ্গ করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।






মন্তব্য চালু নেই