মেইন ম্যেনু

যশোরের খবর (১১/৯/১৪)

## যশোরে জমি বিক্রির নামে এক ব্যক্তির ১৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ:
যশোর অফিস: যশোরের বেজপাড়া এলাকার এক ব্যক্তির বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে ১৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে । জমি বিক্রি বাবদ তিনি এক ঠিকাদারের কাছ থেকে এই টাকা গ্রহণ করেছেন। বর্তমানে জমি ও টাকা কোন কিছুই ফেরত না পেয়ে ওই ঠিকাদারকে বিভিন্নভাবে হয়রানি করছেন বলে অভিযোগ। এদিকে, নিরুপায় হয়ে ওই ঠিকাদার ন্যায় বিচারের আশায় প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন ।
অভিযোগে জানা গেছে, যশোরের বেজপাড়া এলাকার মৃত আব্দুল বারী গাজীর ছেলে হাসান আলী গাজীর রামনগর মৌজায় ১২ দশমিক ৮২ শতক জমি রয়েছে। এই জমি বিক্রির জন্য তিনি শহরের খালধা রোড এলাকার মৃত খোরশেদ আলীর ছেলে প্রথম শ্রেনীর ঠিকাদার নুর ইসলাম শিপনের কাছ থেকে দুই কিস্তিতে মোট ১৫ লাখ ৬০ হাজার টাকা গ্রহণ করেন । এক পর্যায়ে নুর ইসলাম শিপন জানতে পারেন, ওই জমি হাসান আলী গাজী অন্য এক ব্যাক্তির কাছে বিক্রি করে দিয়েছেন। এক পর্যায়ে জমির পরিবর্তে হাসান আলী গাজী ঠিকাদার শিপনের নামে দুটি দোকান ঘর লিখে দেবার প্রস্তাব দেয়। এক পর্যায়ে একটি দোকান ঘরও বুঝে দেয়। এরপর অপর একটি দোকান ঘর বুঝে না দিয়ে তালবাহানা শুরু করেন। ধুরন্ধর হাসান গাজী এক পর্যায়ে ঠিকাদার শিপনকে সন্ত্রাস বলে অ্যাখা দিয়ে দোকান জোর করে দখল করেছে বলে বিভিন্ন মহলে প্রচার চালায়। এছাড়া শিপনের পাওনা টাকা দিতে অস্বীকৃতি জানায়। শুধু তাই নয়, কোতয়ালি থানার তৎকালীন ওসি এমদাদুল হককে ম্যানেজ করে শিপনের দখলে থাকা দোকানটিতে তালা ঝুলিয়ে দেয়। এরপর থেকে নুর ইসলাম শিপন টাকা ফেরত পেতে প্রশাসনের বিভিন্ন দপ্তরে ধর্না দিতে শুরু করেন। বর্তমানে ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করতে হাসান আলী গাজী ঠিকাদার শিপনকে নানাভাবে হয়রানি ও হত্যার হুমকি দিচ্ছে।
এজন্য শিপন ন্যায্য বিচারের আশায় যশোরের পুলিশ সুপারসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।

## কেডিএ কর্তৃপক্ষের হয়রাণির প্রতিবাদে যশোর নওয়াপাড়ায় মানববন্ধন:
যশোর অফিস: খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) হয়রাণির প্রতিবাদে বুধবার সকালে যশোরের নওয়াপাড়ায় মানববন্ধন করেছেন এলাকাবাসী। কয়েক কিলোমিটার দীর্ঘ এ মানববন্ধন চলাকালে যশোর-খুলনা মহাসড়কে শত শত যানবাহন আটকা পড়ে। নওয়াপাড়া পৌরসভা কেডিএ হঠাও কমিটির আয়োজনে এ মানববন্ধনে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য এম এম আমিন উদ্দিন, উপজেলা চেয়ারম্যান নূরুল হক মোল্লা, পৌর মেয়র রবিউল হোসেনসহ অনেকে।
বক্তরা বলেন, কেডিএ’র পরিকল্পনা বাস্তবায়ন হলে শিল্প শহর নওয়াপাড়া ধ্বংস হয়ে যাবে। ক্ষতিগ্রস্ত হবে ব্যবসা-প্রতিষ্ঠান, বসত বাড়িসহ বহু স্থাপনা। তারা কেডিএ’র এ হয়রাণি বন্ধের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
বক্তারা হুশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘রক্ত দেব জীবন দেব, তবুও কেডিএ’র কাছে জমি দেব না।’

## যশোরে অস্ত্রগুলিসহ একজন আটক:
যশোর অফিস: যশোর কোতোয়ালি থানার পুলিশ অস্ত্রগুলিসহ কবীর সুমন (২৫) ওরফে কালা কবীরকে আটক করেছে। মঙ্গলবার রাতে শহরের শংকরপুর তিন রাস্তার মোড় এলাকা থেকে আটক করা হয়।
কোতয়ালি থানার এসআই শোয়েব আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে তিনিসহ পুলিশের একটি টিম রাতে শংকরপুর এলাকায় অভিযান চালান। ওই সময় কবীর সুমনকে পাকড়াও করতে পারলেও তার অপর সহযোগী কালা সুমন-২ পালিয়ে যেতে সক্ষম হয়। তিনি বলেন, কবীর সুমনের দেহে তল্লাশ চালিয়ে একটি ওয়ান শ্যুটার শর্টগান ও দু’রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
এদিকে, আটক কবীর সুমনের বড়ভাই ৭ নং ওয়ার্ড বিএনপির সেক্রেটারি জাকির হোসেন জানান, বছর দুয়েক আগে সন্ত্রাসী হামলায় সুমন আহত হয়। তার মাথায় গুলির ছররা এখনও আছে; যে কারণে সে রাতে দেখতে পায় না। মঙ্গলবার রাতে সে বাড়ির সামনে একটি দোকানে বসেছিল। ওই সময় পুলিশ তাকে ধরে একটি ইজিবাইকে নিয়ে যায়। কিছুদিন আগে প্রতিপক্ষ একটি গ্রুপ তার বিরুদ্ধে একটি মিথ্যা মামলা করে। বিষয়টি পুলিশ অবগত। তিনি বলেন, সকালে শুনি তাকে অস্ত্রগুলিসহ আটক দেখানো হয়েছে।
ধৃত কবীর সুমন শংকরপুর গোলপাতা এলাকার আব্দুল কাদেরের ছেলে। পালিয়ে যাওয়া কালা সুমনও একই এলাকার কালাই শেখের ছেলে।

## যশোরে জেলা বিএনপির বিক্ষোভ মিছিল পন্ড:
যশোর অফিস: সংসদের কাছে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা দেয়ার প্রতিবাদে যশোর জেলা বিএনপির বের হওয়া বিক্ষোভ মিছিল পুলিশের বাধায় প- হয়ে গেছে। কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে বুধবার সকাল সাড়ে ১০ টার দিকে শহরের লালদিঘিপাড়স্থ বিএনপি কার্যালয় থেকে সমাবেশ শেষে মিছিলটি শহরের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় মিছিলকারীদের সাথে পুলিশের বাকবিত-া হয়। পরে পুলিশ বেস্টনীর মধ্যেই নেতাকর্মীরা রাস্তার ওপর বসে বিক্ষোভ করে।
এসময় দলের জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু বলেন, সরকার আন্দোলন দমনের নামে পুলিশকে দলীয় ক্যাডার হিসেবে ব্যবহার করছে। কিন্তু সরকারের ভেবে রাখা উচিৎ অত্যাচার নিপীড়ন করে পৃথিবীর কোন স্বৈরশাসক যেমন টিকে থাকতে পারেনি, তেমনি এ অবৈধ সরকারও পারবেনা।

## যবিপ্রবির নবীনবরণ অনুষ্ঠান সম্পন্ন:
যশোর অফিস: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রীদের নবীন বরণ -২০১৪ গতকাল বিশ্ববিদ্যালয়ের গ্যালারীতে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুস সাত্তার। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ২০৪১ সালের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের মাধ্যমেই দেশের মানুষকে পুষ্টি ও খাদ্য বিষয়ে অজ্ঞতা দূর করা সম্ভব এবং ভবিষতে পুষ্টি ও খাদ্য সম্পর্কে জনগনকে সচেতন করতে বিভিন্ন যায়গায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের উদ্যোগে ক্যাম্প করা হবে। অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান শিরিন নিগার। বিশেষ অতিথি হিসেবে অতিথি উপস্থিত ছিলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. শেখ মিজানুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ জিয়াউল আমীন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পেট্রোলিয়াম ও মাইন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান এইচ. এম. জাকির হোসেন, শেখ হাসিনা হলের প্রোভোস্ট মৌমিতা চৌধুরী, ড. জাবেদ হোসেন খান, শিউলি খাতুন, ফারহানা ইসলাম নবীন ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন রায়হান হিমু । উক্ত অনুষ্ঠানে সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা উপস্থিত ছিল।






মন্তব্য চালু নেই