মেইন ম্যেনু

মৃত্যুর পর দেহদান ঋতুপর্ণার, চক্ষুদানের অঙ্গীকার শিল্পা শেঠির

দিলীপ মজুমদার (কলকাতা): মৃত্যুর পর দেহদান করার অঙ্গীকার করেছেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। আর চক্ষুদানের অঙ্গীকার শিল্পা শেঠির।
দেবদূত ঘোষ পরিচালিত তথ্যচিত্র ‘প্রাণ থেকে প্রাণ’ -এর স্ক্রিনিং অনুষ্ঠানে দেহদানের আনুষ্ঠানিক ঘোষণা করেন ঋতুপর্ণা। এমন সিদ্ধান্তের পেছনে কারণ জানতে চাইলে ঋতুপর্ণা জানান, ‘ আমাদের আশেপাশে বহু মানুষই মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তাই মৃত্যুর পর দেহের কোনও অঙ্গ যদি কারুর কাজে লাগে তাহলে তো তাকে পুনর্জন্মই বলা যেতে পারে। ঋতু জানিয়েছেন, বহুদিন ধরেই মরণোত্তর চক্ষুদানের ইচ্ছে ছিল। কুসংস্কার ছেড়ে মানবজাতির সেবায় এভাবে কাজে আসতে ঋতু সকলের কাছে আর্জিও জানিয়েছেন। ঋতুর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেবদূত ঘোষ।

অন্যদিকে, মৃত্যুর পর নিজের চোখ দান করার সিদ্ধান্ত নিলেন বলিউড অভিনেত্রী শিল্পা শেঠি। সম্প্রতি মহরাষ্ট্রের আহমেদনগর জেলার সোনাই গ্রামে বিখ্যাত মন্দির শানি শিংগানাপুরে গিয়ে মরণোত্তর চক্ষুদানের সিদ্ধান্ত নেন শিল্পা। একটি এনজিও-র অঙ্গীকারপত্রে এই মর্মে স্বাক্ষর করেন তিনি। কিছুদিন আগে একই এনজিওর সঙ্গে চক্ষুদানের চুক্তি করেছেন শিল্পার ছোটবোন শামিতা শেঠিও। এর আগে স্বামী রাজ কুন্দ্রা এবং বাবা সুরেন্দ্র শেঠির সঙ্গে শিরডিতে সাঁই বাবার মন্দিরেও যান শিল্পা। শিল্পা বলেছেন, মৃত্যুর পরে তাঁর চোখ তো কোন কাজেই লাগবে না। তার চেয়ে যদি ওই চোখ দিয়ে একজন দেখতে পান তবে তা হবে এক দারুন তৃপ্তির বিষয়। শিল্পার আগে মৃত্যুর পর চক্ষুদান করার অঙ্গীকার করেছেন অমিতাভ বচ্চন, আমির খান, জয়া বচ্চন, ঐশ্বর্য রাই বচ্চন , রানি মুখার্জির মতো বলিউড তারকারা।






মন্তব্য চালু নেই