মেইন ম্যেনু

মালয়েশিয়ার সঙ্গে ট্যুরিজম স্মারকের অনুমোদন

মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের ট্যুরিজম ও শিল্প সংস্কৃতি সংক্রান্ত দুইটি সমঝোতা স্মারকের অনুমোদন দেয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

সোমবার দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

তিনি জানান, এর মধ্যে ট্যুরিজম সংক্রান্ত সমঝোতা স্মারকটি আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর মালয়েশিয়া সফরের সময় স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। এই সমঝোতা স্বাক্ষরের ফলে মালয়েশিয়ার সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্কের উন্নয়ন হবে। এ সমঝোতা স্মারকে পর্যটনখাত গবেষণা, প্রশিক্ষণ ও মানব সম্পদ উন্নয়ন এবং পর্যটন মার্কেটিং এর উন্নয়নের কথা বলা হয়েছে।

মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের শিল্প সংস্কৃতি সংক্রান্ত আরেকটি সমঝোতা স্মারকও প্রধানমন্ত্রী সফর কালে স্বাক্ষরিত হবে। এই সমঝোতা স্মারকে শিল্প সাহিত্য মিউজিয়াম, গবেষণা ও প্রকাশনা সংস্থার উন্নয়ন হবে বলে আশা করা হচ্ছে।

এই দুইটি চুক্তি ইচ্ছা করলে বাংলাদেশ ও মালয়েশিয়া স্থগিত করতে পারবে।

 

শাবির সন্ত্রাসীদের আইনের আওতায় আনার নির্দেশ: সিলেট শাহজালান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয়ে (শাবিপ্রবি) সাম্প্রতিক সন্ত্রাসী ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েচেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সিলেটের বিভাগীয় কমিশনার ও পুলিশ কমিশনারের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলার সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। সিলেট বিভাগীয় কমিশনারকে উদ্দেশ করে শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসীরা যার লোকেই হোক আর যে দলেরই হোক তাদের আইনের আওতায় আনতে হবে।’

গত বৃহস্পতিবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের দু’পক্ষের ভয়াবহ সংঘর্ষ হয়। এ সময় গুলি ও ধারালো অস্ত্রের কোপে প্রাণ হারান ছাত্রলীগকর্মী সুমন চন্দ্র দাস (২২)। সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ছাত্রলীগ নেতাকর্মী ও পুলিশ সদস্যসহ আহত হয় অন্তত ২৫ জন। এ ঘটনার পরিপ্রেক্ষিতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা aএসময় প্রধানমন্ত্রী রাজশাহী সিলেট বিভাগীয় কমিশনার এবং মৌলবীবাজার ও পাবনা জেলা প্রসাশকসহ (পৃথক পৃথকভাবে) সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গেও ভিডিও কনফারেন্সে কথা বলেন।

অধ্যাপক শফিউল ইসলাম হত্যার আসামিদের গ্রেপ্তার করায় রাজশাহী বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। সেই সঙ্গে প্রধানমন্ত্রী মন্ত্রীদেরও এ ধরনের ভিডিও কনফারেন্স করার আহ্বান জানান।

এদিকে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, এখন থেকে মাসে অন্তত দুইবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জনগণের সঙ্গে যোগাযোগ করা হবে। এ ভিডিও কনফারেন্স হবে কেবিনেট বৈঠকের পর।






মন্তব্য চালু নেই