মেইন ম্যেনু

মাগুরায় মশলা চাষীদের দিনব্যাপী প্রশিক্ষণ

মাগুরা প্রতিনিধি ॥ আজ বৃহস্পতিবার মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা ইন্সটিটিউট মিলনায়তনে মসলা জাতীয় ফসল উৎপাদনে আধুনিক ও উন্নত কলাকৌশল বিষয়ে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.কলিম উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মসলা গবেষণা কেন্দ্রের পরিচালক (সেবা ও সরবরাহ) বীরেশ কুমার গোস্বামী। বিশেষ অতিথি ছিলেন মাগুরা জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক পার্থ প্রতিম সাহা, মাগুরা মশলা গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামানসহ প্রমূখ। কর্মশালায় জেলার বিভিন্ন এলাকা থেকে ৫০জন মসলা চাষী প্রশিক্ষণে অংশ নেন।

প্রশিক্ষণে বক্তারা জানান, দেশে প্রতি বছর প্রায় ২৫ হাজার কোটি টাকার মশলা আমদানী করতে হয়। অথচ আধুনিক পদ্ধতিতে মশলা চাষ করতে পারলে চাহিদার প্রায় ৭০ ভাগই দেশে উৎপাদন করে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব। দেশে মশলা চাষে মশলা গবেষণা ইন্সটিটিউটের বিভিন্ন উদ্ভাবনী পদক্ষেপের ফলে ইতিমধ্যে চাহিদার একটি বড় অংশই দেশে উৎপাদন সম্ভব হচ্ছে।






মন্তব্য চালু নেই