মেইন ম্যেনু

ভারতে ভূমিকম্পের গুজব

‘রাত ৮টা ৬ মিনিটে উত্তর ভারতে ভূমিকম্প হবে.. রিখটার স্কেলে এর মাত্রা ৮ দশমিক ২। নাসা এ খবর জানিয়েছে। দয়া করে যতজনকে সম্ভব এসএমএস’টি ফরওয়ার্ড করুন।’— ভারতের বিভিন্নাঞ্চলে রবিবার বিকেলে এ ধরনের একটি মোবাইল বার্তা ছড়িয়ে পড়ে। কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে এ ধরনের পূর্বাভাসকে গুজব বলে উড়িয়ে দেওয়া হয়েছে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মহাকাশ বিষয়ক সংস্থা নাসা’র পক্ষ থেকে এ ধরনের কোনো বার্তা পাঠানো হয়নি। জনগণকে এ ধরনের ভুয়া খবরে কান না দিতে অনুরোধও জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ‘কোনো দেশের পক্ষে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। এখনও এ ধরনের প্রযুক্তিগত উন্নয়ন ঘটানো সম্ভব হয়নি। চীন এ ব্যাপারে গবেষণা চালালেও তাতে এখনও তেমন উন্নতি হয়নি।’

এ বার্তার ব্যাপারে ভারতীয় আবহাওয়া বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, ‘এটা ভুয়া। নাসা ভূমিকম্পের পূর্বাভাস দিতে সক্ষম নয়। লোকজনের মাঝে ভীতি ছড়াতেই এ ধরনের বার্তা পাঠানো হয়েছে।’

এ ছাড়া নাসার পক্ষ থেকে ভারত সরকারকে কোনো ধরনের বার্তা পাঠানো হয়নি বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

নেপালে গত শনিবার রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। একই সঙ্গে ভারত, তিব্বত, চীন ও বাংলাদেশেও ভূকম্পন অনুভূত হয়।

এ ঘটনার পরদিন রবিবারও নেপাল, ভারত এবং বাংলাদেশে ভূকম্পন অনুভূত হয়েছে।






মন্তব্য চালু নেই