মেইন ম্যেনু

ব্রাউন হত্যা: পার পেয়ে যাচ্ছে শ্বেতাঙ্গ পুলিশ

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস কাউন্ট্রির ফার্গুসন এলাকায় কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউন হত্যায় জড়িত শ্বেতাঙ্গ পুলিশ ড্যারেন উইলসনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হচ্ছে না।

বিবিসি ও এনডিটিভির খবরে বলা হয়েছে, গ্র্যান্ড জুরি ড্যারেন উইলসনের বিরুদ্ধে অভিযোগ গঠন না করার সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকের পর সেন্ট লুইস কাউন্ট্রির অ্যাটর্নি রবার্ট ম্যাককুলশ বলেন, গ্র্যান্ড জুরি বৈঠকে তথ্য-প্রমাণ পর্যালোচনা করে দেখেছে। কিন্তু ড্যারেনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মতো উপাদান পাওয়া যায়নি। আত্মরক্ষায় বাধ্য হয়ে গুলি করেছেন ড্যারেন উইলসন।

জুরির এই ঘোষণায় চরম হতাশা প্রকাশ করেছে ব্রাউনের পরিবার। পুলিশ কার্যালয়ের বাইরে কান্নায় ভেঙে পড়েন ব্রাউনের মা।

ব্রাউন হত্যাবিবিসির খবরে বলা হয়েছে, সোমবার দিনের শেষে জুরি বোর্ডের নেয়া ওই সিদ্ধান্তের প্রতিবাদে শত শত কৃষ্ণাঙ্গ নাগরিক সেন্ট লুইসের শহরতলীর ফার্গুসনে পুলিশ কার্যালয়ের বাইরে বিক্ষোভ করেন।

পুলিশ বলছে, জুরি বোর্ডের এই সিদ্ধান্তের প্রতিবাদে বেশ কিছু গাড়ি ভাঙচুর ও গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। একটি গাড়িতে অগ্নি সংযোগ করা হয়। পুলিশ বিক্ষোভকারীদের হটিয়ে দিতে পিপার স্প্রে নিক্ষেপ করে।

পরিস্থিতি মোকাবেলায় সেন্ট লুইসে এক মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

গত ৯ আগস্ট মিসৌরির সেন্ট লুইসের ফার্গুসন এলাকায় ড্যারেন উইলসন নামে এক শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে মারা যান ১৮ বছরের কৃষ্ণাঙ্গ তরুণ মাইকেল ব্রাউন।

এই হত্যাকাণ্ড কৃষাঙ্গদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি করে। এ ঘটনায় ওই এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ে এবং তা কয়েক সপ্তাহ ধরে চলে।






মন্তব্য চালু নেই