মেইন ম্যেনু

বেরোবি ওয়েব সাইটের বেহাল অবস্থা

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নিজেস্ব ওয়েব সাইট www.bru.ac.bd তে ঢুকলে কিছু ওয়েব সাইটের অপশন ছাড়া আর কোন তথ্য পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করা হচ্ছে। এমন কি ২০১৪-১৫ সেশনের অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার তথ্যগুলোও ভালোভাবে আপলোড দেওয়া হয়নি বলে জানিয়েছে এতে তথ্য অনুসন্ধানকারীরা। ফলে প্রয়োজনীয় তথ্য সেখানে না পেয়ে দারস্থ্য হতে হচ্ছে অন্যদের ওপর। বিশেষ করে বিপাকে আছে ভর্তি পরীক্ষার্থীরা।

বেশ কয়েকজন ভর্তি পরীক্ষার্থী আমাদের জানিয়েছেন যে, ভর্তি পরীক্ষায় কোন ইউনিটে কোন বিষয়ের ওপর কত নাম্বারের পরীক্ষা দিতে হবে তাও ওয়েব সাইটটিতে দেওয়া হয়নি। এমনকি এস, এস ,সি ও এইচ, এস, সি রেজাল্টের ওপর কত নাম্বার রাখা হয়েছে তাও সাইটেিত খুজে পাওয়া যাচ্ছে না।

সজল নামের একজন ভর্তি পরীক্ষার্থী জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট এমন কেন? ভর্তি পরীক্ষা সম্পর্কিত তেমন কোন তথ্য খুজে পাওয়া যায় না সেখানে। তিনি আরো অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার ৭ বছর হলেও নিজেস্ব ওয়েব সাইটের কাজে হেলাখেলা করছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক আবু কালাম মো: ফরিদ-উল- ইসলামের সাথে ওয়েব সাইট সম্পর্কিত আলোচনায় তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের একটা ওয়েব সাইট সে বিশ্ববিদ্যালয়টিকে বাইরে উপস্থাপন করে। এখানে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য দেওয়া উচিত। যাতে কেউ ওয়েব সাইটে ঢুকলে যেন অনায়াসে সব তথ্য হাতের কাছে পায় সেই জন্য হলেও এটা অত্যান্ত প্রয়োজনীয়।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের কতটি বিভাগ , কতটি প্রশাসনিক ও একাডেমিক ভবন, লাইব্রেরী , মেডিকেল সেন্টার, শিক্ষক ও কর্মকর্তাদের ডর্মেটরী, বিশ্ববিদ্যালয়ের হল, ক্যাফেটেরীসহ যাবতীয় তথ্য ওয়েব সাইটে থাকা উচিত। যাতে বিশ্ববিদ্যালয় সম্পর্কে সবাই জানতে পারে।

ওয়েব সাইট সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, ইতোপূর্বে সাইটটির দেখাশুনার জন্য যাকে দায়িত্ব দেওয়া হয়েছিল তিনি বিদেশে। আরো কিছু কারণে ওয়েব সাইটটির কাজে স্থবিরতা এসেছে। তিনি আরো বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক আবুল কালাম আজাদকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। তবে অভিযোগ করা হয়ে থাকে যে, ওয়েব সাইটিটির কাজ করার জন্য কোন কমিটি দেওয়া হয়নি। তাই এর কাজ আটকে রয়েছে।

মোহাম্মদ আলী জানিয়েছেন, ভবিষ্যতে এতে শিক্ষকদের সংক্ষিপ্ত বায়োডাটাও দেওয়া হবে। এজন্যে তথ্য সংগ্রহ করা হচ্ছে। ওয়েব সাইটের দেখাশুনার জন্য দায়িত্বরত শিক্ষক আবুল কালাম আজাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। জানা গেছে, বর্তমানে নতুন ভাবে ওয়েব সাইটটির কাজ করা হচ্ছে। খুব শীঘ্রই ওয়েব সাইটের কাজ সম্পন্ন হবে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই