মেইন ম্যেনু

বিশ্বে ফিজির মানুষ সবচেয়ে সুখী

বিশ্বে সুখী মানুষের সংখ্যা গত বছরের তুলনায় শতকরা দশভাগ বেড়েছে। আর বিশ্বের সবচেয়ে সুখী দেশ হল ফিজি। তবে প্রাচুর্য থাকলেও সুখে নেই পশ্চিম ইউরোপের লোকজন। বছর শেষে করা গ্যালপের এক জরিপ থেকে এ কথা জানা গেছে।

বিশ্বের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক জরিপ সংস্থা গ্যালাপ বিশ্বের ৬৫টি দেশের ৬৪ হাজার লোকের কাছে জানতে চেয়েছিল, তারা নিজেদের সুখী মনে করে কিনা।। শতকরা ৭০ ভাগ মানুষ বলেছে, তারা তাদের জীবন নিয়ে সুখী। তবে এদের মধ্যে মাত্র ৪২ শতাংশ মনে করে তাদের দেশের অর্থনীতি আগামী বছরে উন্নতির মুখ দেখবে।

পৃথিবীর সবচেয়ে সুখী দেশ ফিজি। সেখানে শতকরা ৯৩ ভাগ মানুষ নিজেদের সুখী মনে করেন। আর সবচেয়ে অসুখী ইরাকের মানুষ।

মহাদেশ হিসাবে সবচেয়ে সুখী হল আফ্রিকার মানুষ- তারপর এশিয়া। আফ্রিকার ৮৩ শতাংশ মানুষই নিজেদের সুখী মনে করে থাকেন। এশিয়ায় এই হার ৭৭ শতাংশ। সবচেয়ে অসুখী মানুষের বাস পশ্চিম ইউরোপে। জরিপে দেখা যাচ্ছে, পশ্চিম ইউরোপে মাত্র ১১ শতাংশ মানুষ নিজেদের সুখী মনে করেন।

এদিকে এই জরিপে অংশ নেয়াদের প্রায় অর্ধেকই মনে করছেন, ২০১৫ সাল ২০১৪’র চেয়ে ভাল যাবে। তবে নতুন বছর নিয়ে সবচেয়ে আশাবাদী আফ্রিকার লোকজন। এরপরেই রয়েছে এশিয়া। ২০১৫ সাল নিয়ে সবচেয়ে বেশি হতাশার কথা শোনা গেছে পশ্চিম ইউরোপে মানুষের মুখে।

দেশ হিসাবে ২০১৫ নিয়ে সবার চেয়ে বেশি আশাবাদ ব্যক্ত করেছে নাইজেরিয়া এবং সবচেয়ে হতাশার কথা বলেছেন লেবাননের মানুষ।

নিজের দেশের জন্য লড়াই করতে রাজি কোন দেশ- এ প্রশ্নের উত্তরে প্রতি পাঁচজনের মধ্যে তিনজনই বলেছে নিজের দেশের জন্য লড়াই করতে তারা প্রস্তুত। তবে এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলো আর তাদের পেছনেই আছে এশিয়া।






মন্তব্য চালু নেই