মেইন ম্যেনু

বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকায় ব্র্যাকের প্রতিষ্ঠাতা

বাংলাদেশের বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন স্যার ফজলে হাসান আবেদ বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকায় স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ভিত্তিক ফরচুন ম্যাগাজিনের ‘ওয়ার্ল্ড ৫০ গ্রেটেস্ট লিডার্স’ শীর্ষক সাম্প্রতিক তালিকায় ৩৭ নম্বরে রয়েছেন স্যার ফজলে হাসান আবেদ ।

ম্যাগাজিনটির ওয়েবসাইটে তাঁকে নিয়ে বলা হয়েছে ১৯৭১ এর ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধ বিধ্বস্ত দেশকে পুনর্গঠনের জন্য তিনি প্রতিষ্ঠা করেন বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্র্যাক) যা বর্তমানে বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা।

সামাজিক উন্নয়নে তাঁর অসামান্য ভূমিকার জন্য তিনি র‌্যামন ম্যাগসেস পুরস্কার, জাতিসংঘ উন্নয়ন সংস্থার মাহবুবুল হক পুরস্কার এবং গেটস ফাউন্ডেশনের বিশ্ব স্বাস্থ্য পুরস্কার লাভ করেছেন। এছাড়াও দারিদ্র বিমোচন এবং দরিদ্রের ক্ষমতায়নে বিশেষ ভূমিকার স্বীকৃতিস্বরূপ ব্রিটিশ সরকার তাঁকে নাইটহুডে ভূষিত করে।

ফরচুনের এ তালিকায় স্থান পাওয়া একমাত্র বাংলাদেশী স্যার ফজলে হাসান আবেদ এর আগেও এ তালিকায় স্থান পেয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে তিনি তালিকায় ৩২তম অবস্থানে ছিলেন।

তালিকার শীর্ষে রয়েছেন শিকাগো কাবসের জেনারেল ম্যানেজার থিও অ্যাপস্টিন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মা। আর তৃতীয় অবস্থানে রয়েছেন পোপ ফ্রান্সিস।






মন্তব্য চালু নেই