মেইন ম্যেনু

টাইম ম্যাগাজিনের চোখে

বিশ্বের প্রভাবশালী শিশুকিশোরদের তালিকা

কাগজে কলমে না হলেও হাওয়া বাতাসে বর্তমান বিশ্বের কর্তা বারাক ওবামা। সুতরাং তার দুই মেয়ে বিশ্বের প্রভাবশালী শিশুকিশোরদের তালিকা আলোকিত করবে এটাই স্বাভাবিক। সেইসঙ্গে স্বাভাবিক পাকিস্তানী কিশোরী মালালা ইউসুফজায়ীও এই তালিকায় থাকাটা। সর্বশেষ শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী এ কিশোরীর অবস্থান চতুর্থ, সেটাই বরং আশ্চর্য।

সর্বাধিক প্রভাবশালী টিনএজারদের তালিকায় প্রথমে আছে ওবামার প্রথমা কন্যা মালিয়া (১৬), এরপর সাশা (১৩)। নিউজিল্যান্ডের গায়িকা লোর্দে (১৭) আছেন তৃতীয় অবস্থানে। এরপরই মালালা ইউসুফজায়ী (১৭)।

এরপর আছেন যথাক্রমে কিশোর অভিনেতা কিয়েরনান শিপকা (১৪), রিকো রডরিগেজ (১৬), ক্লো গ্রেস মরটেজ (১৭)। এরপর পপ গায়িকা বেকি জি (১৭), অস্টিন মাহোন (১৮), নিউজিল্যান্ডের গলফার লিডিয়া (১৭), আফগানিস্তানের সাইক্লিং দলের সদস্যা সালমা কাকার (১৭)।

ইউটিউব ফ্যাশন স্টার বেথানি মোতা (১৮), কিশোর অভিনেত্রী র‌্যাচেল ফক্স (১৮)। এরপর আয়ারল্যান্ডের বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনাকারী তিন কিশোরী সিয়ারা জাজ (১৬), ইমার হিকি (১৭), সোফি হিলি থো (১৭)।

লস অ্যাঞ্জেলসএর কিশোর পাচক ফ্লিন ম্যাকগ্রে (১৫), কিশোর গায়ক শন মেন্ডেস (১৬)।

বিখ্যাত হলিউডি অভিনেতা উইল স্মিথ ও অভিনেত্রী জাডা পিঙ্কেট স্মিথের পুত্র জাডেন স্মিথ (১৬), রিয়েলিটি শোর তারকা কেনডাল (১৮), ক্যালি (১৭)।

এরপর আছেন ইয়েলোবেরির কিশোরী উদ্যোক্তা মেগান গ্যাসেল (১৯), দক্ষিণ আফ্রো-অস্ট্রেলিয়ান অভিনেতা-সুরকার ট্রয় সিভান (১৮)।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের অনুসারী সংখ্যা, ব্যবসার সামাজিক প্রভাব ও সাংস্কৃতিক দিক থেকে অপরিহার্যতা, প্রভৃতি বিবেচনায় এ তালিকা তৈরি করা হয়েছে।






মন্তব্য চালু নেই