মেইন ম্যেনু

ফায়ার সার্ভিসের প্রয়োজনীয় নাম্বার সম্বলিত বাংলাদেশে প্রথম

“বিডি ফায়ার সার্ভিস ফোনবুক” নামে নয়া সফটওয়্যার

বংলাদেশে এই প্রথম প্রয়োজনীয় সকল ফায়ার সার্ভিস এর নাম্বার দিয়ে তৈরি করা হয়েছে নতুন অ্যাপস “বিডি ফায়ার সার্ভিস ফোনবুক”। বাংলাদেশের সকল বিভাগের ফায়ার সার্ভিস স্টেশনের আপডেট টেলিফোন নাম্বার ও মোবাইল নাম্বার নিয়ে সাজানো অ্যাপসটি তৈরি করেছেন বাংলা (অনার্স) বিভাগের ২য় বর্ষের ছাত্র আরিফুল ইসলাম অভি।
স্মার্টফোনের জন্য তৈরি এই অ্যাপসটিতে থাকছে সারাদেশের সকল ফায়ার সার্ভিস স্টেশনের নাম্বার সহ অধিদট্তর কর্মকর্তা, ওয়্যার হাউজ ইন্সপেক্টর, ট্রেনিং কমপ্লেক্স কর্মকর্তাদের ব্যবহৃত সরকারি নাম্বার সমূহ। যে কোন মুহুর্তে আপনি খুব সহজেই আপনার বিভাগ, জেলা, স্টেশন এর নাম সার্চ করে পেয়ে যাবেন আপনার প্রয়োজনীয় নাম্বারটি। অ্যাপসটিতে আরো থাকছে, আগুন কি?, আগুন সম্পর্কে ধারনা, আগুন কেন লাগতে পারে, আগুন লাগলে করনীয়, প্রাথমিক চিকিৎসাসহ আরও সতর্ক মূলক লেখা।

আরিফুল ইসলাম অভি ও তাঁর উদ্ভাবিত বিডি ফায়ার সার্ভিস ফোনবুক এর খন্ডচিত্র

আরিফুল ইসলাম অভি ও তাঁর উদ্ভাবিত বিডি ফায়ার সার্ভিস ফোনবুক এর খন্ডচিত্র

বাংলাদেশে অনেক বড় বড় অ্যাপস কোম্পানি থাকলেও এরকম একটি অতিব প্রয়োজনীয় অ্যাপস তৈরিতে সবাইকে পেছনে ফেলে এই মহৎ কাজের একমাত্র কৃতিত্বের দাবিদার কুমিল্লা জেলার আদর্শ উপজেলার কালির বাজার ইউনিয়নের বুধনাগ গ্রামের আরিফুল ইসলাম অভি। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ অনার্স ২য় বর্ষের ছাত্র। আশ্চর্যের বিষয় বাংলা বিভাগের একজন ছাত্র হয়েও অ্যাপস পেভেলপমেন্ট শিখে এই মহৎ কাজটি দেশের মানুষের উপকারের জন্য তৈরি করেছেন। পড়ালেখার পাশাপাশি অবসর সময়ে শিখেছেন অ্যাপস ডেভেলোপমেন্ট, সংগ্রহ করেছেন নাম্বার এবং অবশেষে তৈরি করেছেন এই অ্যাপস।

তিনি জানান, দেশের সকল মানুষের বিপদে কাজে আসে এই জন্য অ্যাপসটি তৈরি করেছি। আর এই সফটওয়্যারের মাধ্যমে নতুন প্রযন্মের সকল বয়সের স্মার্টফোন ব্যবহারকারিরা দূর্ঘটনা মাত্রই জানাতে পারবেন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সকে। তিনি আরো জানান, ডিজিটাল যুগে মানুষের নিত্য প্রয়োজনীয়র মাঝে আমার এ অ্যাপস সকলের প্রয়োজন হবে। দেশের যে কোন প্রান্ত হতে যে কোন ফায়ার সার্ভিস স্টেশনের নাম্বার পাওয়া যাবে এই অ্যাপস এ।
এই সফটওয়্যারটি লিঙ্ক পাওয়া যাবে প্লে স্টোর থেকে ডাউনলোড করতে BD Fire Service Phonebook লিখে সার্চ দিন অথবা https://play.google.com/store/apps/details?id=arif.bd.fireservice লিঙ্ক এ ক্লিক করতে পারেন।

বিডি ফায়ার সার্ভিস ফোনবুক উদ্ভাবক আরিফুল ইসলাম অভি

বিডি ফায়ার সার্ভিস ফোনবুক উদ্ভাবক আরিফুল ইসলাম অভি

আওয়ার নিউজ বিডি-কে আরিফুল ইসলাম অভি মুঠোফোনে জানান, ‌‌’ভাইয়া আমি কুমিল্লার ছেলে। আমি কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে অনার্স ১ম বর্ষ ফাইনাল দিয়েছি বাংলা বিভাগ থেকে। বাড়িতে বসে বসে প্রোগ্রামিং শিখেছি। অনেক কিছু ঘাটাঘাটি করেছি। ইচ্ছে ছিল CSE করার কিন্তু সুযোগ পাইনি। লেখাপড়ার পাশাপাশি শিখে সফটওয়্যারটি বানিয়েছি।
আপনাদের দোয়ায় দীর্ঘ পরিশ্রম এর পর এপপ্সটি বানাতে সফল হয়েছি। আপনাদের পত্রিকার মাধ্যমে যদি একবার ছাপানো হয় এতে অনেক মানুষের উপকার হবে আর আমার স্বপ্ন পূরণ হবে।’
এই মহতি উদ্যোগ বাস্তবে রূপ দেওয়ায় আরিফুল ইসলাম অভিকে আওয়ার নিউজ বিডি পরিবারের পক্ষ থেকে অভিনন্দন।






মন্তব্য চালু নেই