মেইন ম্যেনু

বিজেপি ক্ষমতায় আসলেও গোহত্যা নিষিদ্ধ হবে না মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ডে

বিজেপি ক্ষমতায় আসলেও ভারতের উত্তর-পূর্বে কখনই নিষিদ্ধ হবে না গোহত্যা, জানিয়ে দিল ভারতীয় জনতা পার্টি। গোটা দেশে গোহত্যা নিষিদ্ধ করা নিয়ে এককাট্টা হলেও মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ডে নিজেদের কট্টরপন্থী অবস্থান থেকে ১৮০ ডিগ্রি ঘুরেই অবস্থান নিল বিজেপি। (যোগী রাজ্যে আজ থেকে অনির্দিষ্টকালের ‘মাংস ধর্মঘট’)

আগামী বছরেই ভোট আয়োজিত হবে মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ডে। সেখানেও সরকার গড়ার জন্য আপ্রাণ চেষ্টা করবে বিজেপি। তবে সারা দেশে যে কথা বলে ভোটের লড়াইয়ে বিজয় অর্জন করেছে বিজেপি এই তিন রাজ্যে ঠিক উল্টো পথেই হাঁটবে তারা। মিজোরাম, মেঘালয় এবং নাগাল্যান্ডে যে ‘গোহত্যা নিষিদ্ধ হবে না’, দল কখনই ‘গোহত্যা’ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেবে না, এই বিষয়ে চূড়ান্ত সমর্থন রয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্বের। আর শীর্ষ নেতাদের সবুজ সংকেত পেয়ে সেই মত ভোটের প্রচারও শুরু করেছে তিন রাজ্যের বিজেপি নেতৃত্বরা।

“ইউপিতে গোহত্যা নিষিদ্ধ করার সিদ্ধান্ত কোনও ভাবেই নাগাল্যান্ডে প্রভাব ফেলবে না। বিজেপি ক্ষমতায় এলেও না। দলের শীর্ষ নেতারাও এই বিষয়ে একমত”, এমনই দাবি নাগাল্যান্ডের বিজেপি প্রধানের। নাগাল্যান্ডের মত ‘মেঘালয়ের বিজেপি’ও একই সুরে সুর মিলিয়েছে। তাঁদের দাবি, “আমাদের এখানে কোনও ভাবেই ইউপির মত সিদ্ধান্ত নেওয়া হবে না। উল্টে নিয়ম মেনে এবং স্বাস্থ্যকর পদ্ধতিতে গোমাংস বিক্রিতে সরকারকে উৎসাহ দেবে দল”। তবে মিজোরামের পরিস্থিতি একেবারেই আলাদা। যেহেতু এই রাজ্যের বেশিরভাগ মানুষ খ্রিস্টান ধর্মাবলম্বী সেহেতু এখানে গোহত্যা নিষিদ্ধ করার মত সিদ্ধান্ত নিতে পারবে না ভারতীয় জনতা পার্টি।-জিনিউজ






মন্তব্য চালু নেই