মেইন ম্যেনু

বাংলাদেশ সীমান্তে পর্যটন কেন্দ্র গড়তে চায় বিএসএফ

মেঘালয়ের কাছে বাংলাদেশ সীমান্তে দুটি পর্যটন কেন্দ্র গড়ে তুলতে চায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। মেঘালয়ের আট্টারি-ওয়াগাহ পাকিস্তান সীমান্ত বরাবর বাংলাদেশ অংশে ওই পর্যটন কেন্দ্র গড়ার জন্য প্রস্তাব দিয়েছে বিএসএফ।

বিএসএফের মেঘালয় ইউনিটের ভারপ্রাপ্ত মহাপরিচালক পিকে ডুবি এ প্রস্তাব করেছেন। তিনি বলেছেন, পশ্চিম জৈন্তিয়া পাহাড়ি জেলার ডাউকি ও পশ্চিম গারো পাহাড়ি অঞ্চলের কিলাপাড়ায় দুটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য প্রস্তাব করা হয়েছে।

পিকে ডুবি বলেন, ‘আমরা পর্যটন কেন্দ্র গড়ে তোলার অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠিয়েছি। এই কেন্দ্র গড়ে তুলতে ব্যয় হবে অন্তত এক কোটি রূপি।’

তিনি বলেন, প্রস্তাবিত প্রকল্প উদ্বোধনের দিন একটি যৌথ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা আছে। এছাড়া ওই দিন বিএসএফ-বিজিবি যৌথ পতাকা উত্তোলন, ছবি, অস্ত্র ও প্রামাণ্য তথ্যচিত্র প্রদর্শন হবে। এতে পর্যটকদের জন্য অন্যান্য সুবিধাও তুলে ধরা হবে।

মেঘালয়ের রাজধানী থেকে ৮১ কিলোমিটার দূরে অবস্থিত ডাউকি সীমান্ত। ভারতের উত্তর-দক্ষিণাঞ্চলের রাজ্যগুলোতে রফতানির সবচেয়ে ব্যস্ততম রুট এটি। এছাড়া ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম স্মারক গারো পাহাড়ি এলাকার কিলাপাড়া।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ঊর্ধ্বতন এই কর্মকর্তা বলেন, আমরা গত ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের পাঁচদিনের বৈঠকে প্রস্তাবিত ওই প্রকল্প সম্পর্কে আলোচনা করেছি।

সূত্র : ইন্ডিয়া টিভি নিউজ।






মন্তব্য চালু নেই