মেইন ম্যেনু

বাঁশের সাইকেল বানিয়ে বিশ্বকে চমকে দিলেন ভারতীয়

পরিবেশবান্ধব যানবাহনের কথা বললে শুধু ভারত কেন, সারা বিশ্ব জুড়েই সবার আগে মনে পড়বে সাইকেলের কথা। কিন্তু ভারতের বিজয় শর্মা যেভাবে পরিবেশবান্ধব সাইকেল বানিয়ে চমকে দিয়েছেন বিশ্বকে, তা দেখলে অবাক হতে হয়!

বিজয় সাইকেল বানিয়েছেন বাঁশ দিয়ে।

একটু ভুল হল! বানিয়েছেন নয়, বহু বছর ধরেই বাঁশের সাইকেল বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে চলেছেন বিজয়। তাঁর বাবার ছিল ছুতোরের দোকান। বাবার কারখানায় খুব ছোট থেকে কাজ আর ঘোরাঘুরির অভিজ্ঞতাই অবশেষে পরিণত হল এই পরিবেশবান্ধব সাইকেলে!
বিজয় শর্মার এই সাইকেলের ফ্রেম তৈরি হয়েছে পাকা বাঁশ দিয়ে। সাইকেলের বডির বাকিটুকুতে ব্যবহার করা হয়েছে ফাইবার। শুধু হাতল, চাকা আর প্যাডেলে ব্যবহার করা হয়েছে ধাতু! অর্থাৎ সাইকেল তৈরির সময় ধাতু গলাতে গিয়ে যেটুকু পরিবেশ দূষণ হয়, এখানে সেই সম্ভাবনাও নেই!

বিজয়ের এই পরিবেশবান্ধব সাইকেল প্রথম প্রদর্শিত হয় চেন্নাইয়ের জাপানি ইনডাস্ট্রিয়াল টেস্টে। সেখানে সসম্মানে বিজয়ীর সম্মান পায় বিজয়ের এই উদ্ভাবন। তার পর একসময় তাঁর এই বামবাইক, অর্থাৎ বাম্বু মেড বাইক পরিণত হয় সেরা পুরস্কারে। নীলগিরি সাইকেল ট্যুর, যা কি না ভারতের সবচেয়ে কঠিন এবং দীর্ঘতম সাইকেল প্রতিযোগিতা, সেখানে জিতলে বিজয়ের এই বামবাইক পুরস্কার হিসেবে দেয়া হয়।

এত পাওনা সত্ত্বেও বিজয়ের আক্ষেপ একটাই! তাঁর এই পরিবেশবান্ধব সাইকেল এখনও নিজের দেশেই তেমন জনপ্রিয় হল না। অথচ, গত বছরেও তাঁর তৈরি বামবাইক চড়া দামে কিনেছেন বিদেশি ক্রেতারা। তাই ভারতে বামবাইকের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য আপাতত ওয়ার্কশপ পরিচালনা করেন বিজয়। হাতে-কলমে শেখান বাঁশ থেকে এমন সাইকেল বানানোর খুঁটিনাটি।

তাঁর আশা- একদিন ভারতের গলিতে গলিতে নিশ্চয়ই চোখে পড়বে এই পরিবেশবান্ধব বামবাইক!

সূত্র: সংবাদ প্রতিদিন






মন্তব্য চালু নেই