মেইন ম্যেনু

বসন্তের প্রথম বৃষ্টিতে আম্র মুকুলের ঘ্রাণ

বসন্তের প্রথম বৃষ্টি ভিজিয়ে দিল অনুভূতি। পথের ধুলিবালি হলো শান্ত। চারদিকে বৃষ্টি ভেজা মাটির সোদা গন্ধ। ভেজা বাতাসে আমের মুকুলের পাগল করা ঘ্রাণ। মধ্যরাতের এই বৃষ্টি জানিয়ে দিল আসছে রুদ্র হাওয়ার দিন, পাতা উড়ানোর দিন। আসছে কালবৈশাখীর মিছিল। আসছে আগুন ঝরার দিন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) প্রথম প্রহরের মধ্যরাতে বসন্তের প্রথম বৃষ্টি ঝরেছে। বৃষ্টির ঝর ঝর ধারা ছিল অন্তত ২০ মিনিট। এরপর থেমে গেছে হঠাৎ। তারপরেও রাতভর মেঘময় ছিল আকাশ।

আবহাওয়া অফিসের সূত্রমতে, রাজধানী ঢাকাসহ দেশের বেশ কিছু জেলায় রাতে সামান্য বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিতে ধুলোবালি থেকে কিছুটা হলেও স্বস্তি এসেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঋতু পরিবর্তনের এই সময়ে বাতাসে কিছুটা জলীয়বাষ্প থাকে। তাই কিছু বৃষ্টি হয়।

সূত্রমতে, রাজধানীর বিভিন্ন এলাকায় বুধবার (২২ ফেব্রুয়ারি) দিনগত রাত দুটা থেকে প্রথম দফায় প্রায় ২০ মিনিট বৃষ্টি হয়। রাত চারটার দিকে ফের সামান্য বৃষ্টি নামে। প্রায় একই সময়ে অন্যান্য স্থানে বৃষ্টি হয়েছে।

ঢাকায় বৃষ্টির পরিমাণ দুই মিলিমিটার। খুলনা, টাঙ্গাইল ও শ্রীমঙ্গলে এক মিলিমিটার। আর এক মিলিমিটারের কম বৃষ্টি হয়েছে ময়মনসিংহ, নেত্রকোনা ও কুমিল্লায়।






মন্তব্য চালু নেই