মেইন ম্যেনু

শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি :

‘বন্ধ করে দেবো কলেজ’

প্রত্যেক কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার তাগিদ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, না হয় এসব কলেজ দিয়ে কী হবে? বন্ধ করে দেব।

শনিবার সকালে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) ‘কলেজ নিয়ে আমার ভাবনা’ শীর্ষক কর্মশালায় মন্ত্রী এসব কথা বলেন। কর্মশালাটির আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়। এতে প্রায় ৩০০ জন কলেজ অধ্যক্ষ অংশ নেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন। এতে সভাপতিত্ব করেন নায়েমের মহাপরিচালক ইফফাত আরা নার্গিস।

কর্মশালায় নিজের কলেজ পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ছাত্রছাত্রীরা কোচিংয়ে চলে যায়। শিক্ষকেরা চলে যান। কলেজে তাদের উপস্থিতি নিশ্চিত করতে হবে।

মন্ত্রী বলেন, প্রত্যেক কলেজে শিক্ষাপঞ্জি থাকতে হবে। ওই শিক্ষাপঞ্জিতে কোন দিন কার ক্লাস, কার ছুটি, সেটার উল্লেখ থাকতে হবে। এগুলো না থাকলে দায়িত্ব না নেয়াই ভালো।

কলেজ নিয়ে মন্ত্রী নিজের হতাশার কথা জানান। তিনি বলেন, “মন্ত্রী হওয়ার পর ভেবেছিলাম, বিভিন্ন বড় কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সবাই মিলে উপাচার্য ও অধ্যক্ষ নির্বাচন করা হবে। অভিজ্ঞ ও জ্ঞানী ব্যক্তিরা গবেষণার প্রতি আগ্রহী থাকবেন। তাই অধ্যক্ষের দায়িত্ব নিতে রাজি হবেন না। তখন তাকে পায়ে ধরে রাজি করানোর চেষ্টা চলবে।  কিন্তু এখন দেখি, বড় বড় পদের জন্য আমার পায়ে ধরে থাকে। নানা নেতা-কর্মী, এমপি, মন্ত্রী চাপ সৃষ্টি করে অমুককে অধ্যক্ষ বানাতেই হবে।”

শিক্ষামন্ত্রী অধ্যক্ষদের উদ্দেশে বলেন, “যখন আপনারা দায়িত্ব নিয়েছেন, তখন শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতেই হবে। না পারলে বলবেন পারছি না।”






মন্তব্য চালু নেই