মেইন ম্যেনু

ফের বসছে সেই ‘প্রতিরোধক’

রাজধানীর বেইলী রোডে (ক্যাপ্টেন মনসুর আলী সরণী) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদর দপ্তরের সামনে আবারও উল্টোপথে গাড়ি চলাচল প্রতিরোধক ডিভাইস বসানো হচ্ছে।

আজ শনিবার থেকে ওই রাস্তায় ‘প্রতিরোধ’ নামের যন্ত্রটি চালু হচ্ছে। সেখানে উল্টোপথে যানবাহন চালালে যে কোনো ধরনের গাড়ির চাকাই পাঞ্চার হয়ে যাবে।

প্রসঙ্গত, গত ২৩ মে হেয়ার রোডের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার পাশে উল্টো পথে গাড়ি চলাচল রোধক যন্ত্রের উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) হাসান মাহমুদ খন্দকার। বেশ কিছুদিন চালু থাকার পর ডিভাইসটি তুলে নেয়া হয়। কিছুদিন পরেই ডিভাইসটি বিকল হয়ে যাওয়ার কথাও শুনা যায়।

শুক্রবার ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ব্যবস্থায় যানবাহনের আরোহীদের এবং পথচারীদের চালাচল নিরাপদ থাকবে। ট্রাফিক আইন কার্যকরভাবে প্রয়োগ করতে সহায়তা করবে। এ ছাড়া ট্রাফিক আইন অমান্য করে সড়কের উল্টো পথে যানবাহন চালালে শুধু ট্রাফিক আইন অমান্য নয়, বড় ধরণের দুর্ঘটনারও ঝুঁকি থাকে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ডিএমপি ট্রাফিক বিভাগ ‘প্রতিরোধ’ নামে এ আধুনিক ডিভাইস সংযোজন করছে। এই যন্ত্র উল্টো দিকে চলাচলকারী গাড়িকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিরোধ করবে। কেউ উল্টোপথে গাড়ি চালাতে গেলেই তার গাড়ির চাকা ছিদ্র হয়ে যাবে। সোজা দিকে থেকে আগত গাড়ির চাকা এর উপর চাপ দেয়ার সঙ্গে সঙ্গে তা নিচু হয়ে গাড়িকে চলে যেতে সাহায্য করবে। এতে সোজা দিকে থেকে আগত গাড়ির চাকার কোনো ক্ষতি হবে না বা যানবাহন চলাচলে কোনো প্রকার প্রতিবন্ধকতা তৈরি হবে না।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই