মেইন ম্যেনু

ফুলবাড়ী, (দিনাজপুর) সংবাদ

ফুলবাড়ী ২৯ বিজিবি’র সদর দপ্তরে আন্তঃ সেক্টর এ্যাথলেটিক্স প্রতিযোগিতা

দিনাজপুরের ফুলবাড়ী ২৯ বিজিবি’র ব্যাটালিয়ন সদর দপ্তরে রংপুর রিজিয়ন আন্তঃ সেক্টর এ্যাথলেটিক্স প্রতিযোগিতা-২০১৪ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল রবিবার বিকেল সাড়ে ৩টায় দিনাজপুর বিজিবি’র সেক্টর কমান্ডার হ্লাহেন মং আনুষ্ঠানিক উদ্ভোধন করেন। আন্তঃ সেক্টর এ্যাথলেটিক্স ২০১৪ প্রতিযোগিতা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ফুলবাড়ী ২৯ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল এম. জাহিদুর রশীদ (পিএসসি)। আন্তঃ সেক্টর এ্যাথলেটিক্স প্রতিযোগিতা খেলাটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে। এতে অংশ নেন, রাজশাহী বিজিবি সেক্টর, দিনাজপুর বিজিবি সেক্টর, রংপুর সেক্টর ও ঠাকুরগাঁও সেক্টর। এতে মোট ৪টি সেক্টর অংশ গ্রহণ করেছেন। আগামী বৃহস্পতিবার বিজয়ীদের মাঝে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করা হবে।

 

বড়পুকুরিয়া কয়লা খনির জালিয়াতির ২৭লাখ ৬০হাজার টাকা উদ্ধার
দিনাজপুরের বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিঃ এর ৩শ মেট্রিক টন কয়লা জালিয়াতির ২৭লাখ ৬০হাজার টাকা উদ্ধার হয়েছে। ঘটনার প্রাথমিক তদর্ন্তের পর কতৃপর্ক্ষ কয়লা বিক্রির দায়িত্বে নিয়োজিত ৩ কর্মকর্তাকে ব্যবস্থাপনা পরিচালকের দপ্তরে সংযুক্ত করে ৩য় পক্ষের মাধ্যে নিয়োজিত ২কর্মচারীকে সাময়িক প্রত্যাহার করে নিয়েছে। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিঃ খোজ নিয়ে জানা যায়, গত ১৫মে ঢাকার সাভার এলাকার একটি ব্যবসা প্রতিষ্ঠান ৩শ মেট্রিক টন কয়লা ক্রয়ের জন্য কয়লা খনির অর্থ ও হিসাব বিভাগে আবেদন করে আবেদন পত্রের সাথে অগ্রনী ব্যাংক লিঃ ফুলবাড়ী বাজার শাখার, দিনাজপুর-এ কয়লার মূল্য বাবদ ২৭লাখ ৬০হাজার টাকা জমা প্রদানের রশিদ এবং কোম্পানির একাউন্টে টাকা জমা হওয়ার বিষয়ে ব্যাংকের ব্যবস্থাপক কতৃর্ক ইস্যুকৃত সার্টিফিকেট সংযুক্ত করেন। পরবর্তীতে কয়লা বিক্রির দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা কর্মচারীরা মোসার্স রবিন ট্রেডার্স এর আবেদন পত্রের সাথে সংযুক্ত ব্যাংক কতৃর্ক ইস্যুকৃর্ত জমার রশিদ ও সাটির্ফিকেট পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নীরিক্ষা না করে ৩শ মেট্রিক টন কয়লা সরবরারহ আবেদশ ইস্যু করেন । সরবরাহ আদেশ ইস্যুর পর ঐ ব্যবসা প্রতিষ্ঠান বিগত ১৬ও ১৭মে ২দিনে মোট ১৭টি ট্রাক যোগে সমুদয় কয়লা সরবরাহ করে নেয়। ২০১৩-২০১৪ অর্থ বছর সমাপ্তির পর ২০১৪ জুলাই মাসের অগ্রনী ব্যাংক লিঃ ফুলবাড়ী বাজার শাখার দিনাজপুর এর ব্যাংক বিবরনীর সাথে অর্থ ও হিসাব বিভাগের ব্যাংক রেজিষ্টারের মিল করন করার সময় ব্যাংকের সাথে ২৭লাখ ৬০হাজার টাকার গড় মিল পরিলক্ষীত হয়। বিষয়টি ব্যাংকের ব্যবস্থাপক প্রফুল্ল কুমার রায়কে অবহিত করা হলে তিনি উল্লেখিত ব্যবসা প্রতিষ্ঠান কতৃর্ক দাখিলকৃত ২৭লাখ ৬০হাজর টাকা জমা প্রদানের রশিদ ও ব্যাংক কতৃক ইস্যুকৃর্ত সাটির্ফিকেট পরীক্ষা নীরিক্ষা করে বলেন, এটি সম্পূর্ন জাল। পরবর্তীতে কোম্পানির অর্থ ও হিসাব বিভাগ কোম্পানি কর্তৃপক্ষকে লিখিত ভাবে অবহিত করে।
গত ২০শে আগস্ট মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম সিরাজুল ইসলাম, মহাব্যবস্থাপক (সারফেজ অপারেশন) এটিএম নুরুজ্জামান চৌধুরী ও উপ ব্যবস্থাপক (এমটিএন্ডএস) মোঃ সাইফুল ইসলাম সরকারের সমন্বয়ে ৩সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে। অবশেষে ২৭লাখ ৬০হাজার মোঃ মাসুম আলী নামে কোন ব্যাক্তি অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে অগ্রনী ব্যাংক লিঃ, ফুলবাড়ী শাখা, দিনাজপুর-এ কোম্পানির সল্পমেয়াদী হিসেবে জমা প্রদান করেন। ফলে বড়পুকুরিয়া কয়লা খনি আর্থিক ক্ষতি হতে রেহাই পায়।

 

মধ্যপাড়ায় জিটিসি’র বিদেশী বিশেষজ্ঞ দ্বারা খনি শ্রমিক তৈরী করতে প্রশিক্ষন

দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শীলা খনি এলাকায় বেকার যুবকদের খনিতে কাজ করার মত দক্ষ খনি শ্রমিক হিসেবে গড়ে তুলতে বিদেশী বিশেষজ্ঞ দিয়ে ৩ মাস ব্যাপী প্রশিক্ষণের ব্যবস্থা করেছে পাথর খনির উৎপাদন কাজে নিয়োজিত জার্মানিয়া -ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি)।
জিটিসি সৃত্র জানায়, খনি এলাকায় বেকার যুবকদের খনিতে কাজ করার মতো দক্ষ খনি শ্রমিক হিসাবে গড়ে তুলতে তারা এলাকার ১৮০ জন বেকার যুবক কে ৩ মাস মোয়াদী প্রশিক্ষন দিচ্ছেন। বিনা খরচে এই প্রশিক্ষন তারা নিচ্ছেন পাশাপাশি প্রতি প্রশিক্ষণার্থিকে প্রতিমাসে সন্মানী ভাতা দিবে জিটিসি। গত ২২ আগষ্ট ২০১৪ ইং তারিখে প্রশিক্ষন শুরু হয়ে তা আগামী ২২ নভেম্বর শেষ হবে। দেশী বিদেশী খনি বিশেষজ্ঞরা ৭ ঘন্টা ব্যাপী এই প্রশিক্ষন কর্মশালায় তাদের হাতে- কলমে খনির কার্যক্রম প্রশিক্ষন সহ বিশ্বের বিভিন্ন খনিতে তাদের কাজ করার অভিজ্ঞতা তুলে ধরছেন। এই সব প্রশিক্ষণার্থিরা সফল প্রশিক্ষনে ও মেধা যাচাইয়ে সাফল্য এবং দক্ষতা দেখাতে পারলে প্রশিক্ষন শেষে তারা মধ্যপাড়া কঠিন শীলায় জিটিসি’র অধীনে খনি শ্রমিক সহ বিভিন্ন পদে চাকুরীর সুবিধা পাবেন বলে সুত্র জানায়।
এই প্রশিক্ষনে অংশ নেওয়া কয়েকজন প্রশিক্ষণার্থি জানান, জার্মানিয়া -ট্রেষ্ট কনসোর্টিয়াম (জিটিসি) তাদের এই সুযোগ দেওয়ায় এই প্রশিক্ষন গ্রহন করে এই অঞ্চলের খনিগুলোতে কাজ করার মত দক্ষতা অর্জন করার একটি বড় সুযোগ তারা পেয়েছেন এবং তাদের কর্ম-সংস্থানের ব্যবস্থা তৈরী হয়েছে ।

 

বাংলার মাটিতে কোন মাদকসেবীর জায়গা হবে না : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডঃ মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, এই স্বাধীন বাংলার মাটিতে কোন মাদক সেবীর জায়গা হবে না। তিনি মাদকসেবী ও ব্যবসায়ীদের প্রতিরোধ গড়তে ছাত্র-শিক্ষক অবিভাবকদের এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন যদি কোন মাদকসেবীকে পুলিশ প্রশাসন সহযোগিতা করে তাহলে সেই অফিসারের বিরুদ্ধে আইননত ব্যবস্থা নেয়া হবে। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন আপনার সন্তানকে কমমূল্যের হলেও একটি ল্যাপটপ কিনে দেন। তাহলে সে মাদক থেকে দূরে থাকবে এবং আগামী দিনের জন্য উজ্জল ভবিষ্যৎ গড়ে তুলবে।Parbatipur Fizar-17.11.2014
গতকাল রবিবার দুপুরে কারিগরি শিক্ষা বোর্ডের অধিন দেশ সেরা শিক্ষা প্রতিষ্ঠান পার্বতীপুরে আদর্শ ডিগ্রী কলেজে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক সরদারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাহেনুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক, সাধারণ সম্পাদক রেজাউল করিম, সহসভাপতি এম এ ওহাব সরকার, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক মাহমুদুর রহমান ও চেয়ারম্যান পরিষদের সভাপতি কৃষিবিদ নুর মোহাম্মদ রাজা প্রমুখ।

 

ফুলবাড়ীতে ইউনিয়ন উপ-নির্বাচনের ভোট গ্রহন মঙ্গলবার
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় সকল প্রস্তুতি শেষ মঙ্গলবার সকাল থেকে অনুষ্ঠিত হবে ৩টি ইউনিয়নের ২টি সাধারন ও ২টি সংরক্ষিত ওয়ার্ড এর সদস্য পদে উপ-নির্বাচন। ৪টি পদের বিপরীতে ১১জন প্রার্থী উপ-নির্বাচনে প্রতিদন্ধিতা করছেন। নির্বাচনে ৯হাজার ৯শত ৪৩জন মোট ভোটার তাদের ভোটারাধিকার প্রয়োগ করবেন। তার মধ্যে ৫হাজার ৫১জন পুরুষ ও ৪হাজার ৮৯২জন মহিলা ভোটার। ভোট গ্রহন এর জন্য ৮টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছে। ৮টি ভোট কেন্দ্রে ৮জন প্রিজাইডিং অফিসার ৩২জন সহঃ প্রিজাইডিং অফিসার ও ৬৪জন পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ আনছার নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া রয়েছে ৩জন প্রথম শ্রেণীর ম্যাজিট্রট ও ভ্রাম্যমান আদালত।
প্রতিদ্ধন্ধিতা কারীরা হলেন আদালীপুর ৬নং সাধারন ওয়ার্ড সদস্য পদে ৩জন এরা হলেন, আজিজার রহমান (মোরগ মার্কা), আব্দুল মান্নান মন্ডল (ফুটবল মার্কা) ও মানিক মন্ডল (বৈদ্যুতিক পাখা মার্কা)। বেতদিঘী ইউনিয়নের ১নং সাধারন ওয়ার্ডে প্রতিদদ্ধিতা করছেন ৩জন তারা হলেন, ঐ ওয়ার্ডের সদ্য মৃত্যু বরনকারী উইপি সদস্য আছির উদ্দিন এর স্ত্রী আফরুজা বেগম (ফুটবল মার্কা), জাহিদুল আসলাম শাহ (মোরগ মার্কা), ও বেলাল হোসেন (টিবওয়েল মার্কা) একই ইউনিয়নের ৩নং সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদন্ধিতা করছেন ২জন । তারা হলেন, বেবি আরা (পদ্ম ফুল মার্কা) ও রিনা পারভীন (কলস মার্কা)। খয়ের বাড়ী ইউনিয়নের ২নং সংরক্ষিত ওয়ার্ডে প্রতিদন্ধিতা করছেন ২জন। তারা হলেন, সামছুন্নাহার বেগম (পদ্ম ফুল মার্কা) ও শিউলী রানী রায় ( বৈদ্যুতিক বাল্ব মার্কা) নিয়ে।
উপ-নির্বাচনের রির্টানিং অফিসার ও ফুলবাড়ী উপজেলা নির্বাচন অফিসার আহসান হাবিব জানায় ৪নং বেতদিঘী ইউনিয়নের ১নং ওয়ার্ড সদস্য আছির উদ্দিন ও ৫নং খয়েরবাড়ী ইউনিয়নের ২নং সংরক্ষিত ওয়ার্ডের সদস্য তরুবালা মৃত্যু বরন করায় ঐ ওয়ার্ড দুটি শুন্য হয়ে যায়। একই ভাবে ২নং আলাদীপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য শাহাদৎ হোসেন ও ৪নং বেতদিঘী ইউনিয়নের ৩ নং সংরক্ষিত ওয়ার্ড সদস্যা তারিফুন নেছা সরকারী চাকুরীতে যোগদান করায় ঐ ওয়ার্ড ২টিও শুণ্য হয়ে পড়ে। শুণ্য হওয়া চারটি ওয়ার্ডে এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।






মন্তব্য চালু নেই