মেইন ম্যেনু

ফুলবাড়ীতে সকাল-সন্ধ্যা রাজপথ-রেলপথ অবরোধ পালিত

ফুলবাড়ী বাসীর সঙ্গে ২০০৬ সালে সম্পাদিত ৬ দফা চুক্তি অবিলম্বে বাস্তবায়ন ও বহুজাতিক কোম্পানী এশিয়া এনার্জির প্রধান গ্যারি এন লাইয়ের গ্রেফতারের দাবী জানিয়ে শেষ হল, তেল গ্যাস খনিজ সম্পদ  বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবি সংগঠনের ডাকা আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত অবরোধ কমৃসুচি।
এশিয়া এনার্জির কান্ট্রি প্রধান গ্যারি এন লাই গত বুধবার, খনি এলাকায় এসে মতবিনিময় করার প্রতিবাদে, আন্দোলন কারী সংগঠন তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবি সংগঠন আজ বুহস্পতিবার ফুলবাড়ীতে দিনব্যাপী অবরোধ কর্মসুচির ডাক দেয়।
অবরোধ সফল করতে আন্দোলনকারীরা সকাল থেকে পৌর শহরের বিভিন্ন মোড় থেকে খন্ড খন্ড গণমিছিল বের করে পৌর শহর প্রদক্ষিন করে এবং রাস্তার উপর টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ সৃষ্টি করে।
এরপর সকাল সাড়ে ১১টায় ফুলবাড়ী পৌর মেয়র মর্তুজা সPhulbari Aborodh-27.11.2014(3)রকার মানিকের নেতৃত্বে একটি বৃহৎ গণমিছিল বের করে মিছিলটি পৌর শহর প্রদক্ষিন করে নিমতলা মোড়ে এসে শেষ হয়। মিছিল শেষে নিমতলা মোড়ে একটি পথসভা অনুষ্ঠিত হয় পথসভায় বক্তব্য রাখেন সম্মিলিত পেশাজীবি সংগঠনের আহবায়ক পৌর মেয়র মর্তুজা সরকার মানিক,সদস্য সচিব সাংবাদিক শেখ সাবীর আলীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।
এ সময় পৌর মেয়র মর্তুজা সরকার মানিক বলেন, যেখানে সরকার এখন পর্যন্ত ফুলবাড়ী খনি বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়নি সেখানে কিভাবে এশিয়া এনার্জির প্রধান গেরিলাই প্রবেশ করে, ফুলবাড়ীর জনগনকে উস্কে দিয়েছে এ জন্য তিনি এশিয়া এনার্জির কমিশন ভোগীরাসহ গেরিলাইকে অবিলম্বে গ্রেফতারের দাবী জানান।
অপরদিকে বিকেল ৪টায় তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার উদ্দেগ্যে জনসভা অনুষ্ঠিত হয়।
জনসভায় তেলগ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল এর নভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতি, সাবেক উপজেলা জেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত,সাবেক সদস্য সচিব এসএম নুরুজ্জামান,তেলগ্যাস ও খনিজ সম্পদ  বিদ্যুৎ বন্দর রক্ষা কমিটির অন্যতম নেতা হামিদুল হক প্রমুখ।
জনসভায় নেতৃবৃন্দরা অনতিবিলম্বে ২০০৬ সালে ফুলবাড়ীবাসীর সঙ্গে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়নসহ এশিয়া এনার্জির ফুলবাড়ীর দু’টি অফিস প্রত্যাহার ও এশিয়া এনার্জির বাংলাদেশ কান্ট্রি প্রধান গেরিলাইকে গ্রেফতারের দাবী জানান। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারী দেন।Aborodh-27.11.2014
এদিকে অবরোধ চলাকালীন সময় ফুলবাড়ীতে সকল প্রকার যান চলাচল দোকান-পাঠ ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল, অফিস আদালত খোলা থাকলেও কোন জনসাধরণকে যেতে দেখা যায়নি। রাস্তার মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকলেও কোন প্রকার অপৃতিকর ঘটনা ঘটেনি।
উল্লেখ্য গত বুধবার সকাল সাড়ে ১০টায় এশিয়া এনার্জির প্রধান গেরি এন লাই ঐ কোম্পানীর কয়েকজনের  সাথে মতবিনিময় করলে এর প্রতিবাদে, ঐদিন সকাল ১১টা থেকে দিনাজপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে গণমিছিল  করে খনি বিরোধী আন্দোলনকারী সংগঠন, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ও ফুলবাড়ী সম্মিলিত পেশাজীবি সংগঠন। আন্দোলনকারী সংগঠন ওই দিন বিকেলে এশিয়া এনার্জির বাংলাদেশ কান্ট্রি প্রধান গেরি এন লাইকে গ্রেফতারের দাবীতে আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত ফুলবাড়ীতে অবরোধ কর্মসূচি ঘোষনা করেন।

 

দিনাজপুর হাবিপ্রবি’র ভর্তি পরীক্ষায় অভিযুক্ত ছাত্রলীগের ৩ ছাত্র বহিষ্কার
অবশেষে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্র্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির অভিযোগে অভিযুক্ত তিন ছাত্রকে বহিষ্কার করেছে।
জানা গেছে, গত ৪/১১/২০১৪ইং তারিখে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা-২০১৫ এ ডিজিটাল জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে পিএইচ.ডি’র ছাত্র হাবিপ্রবি’র ছাত্রলীগ শাখার সাধারন সম্পাদক অরুণ কান্তি রায় সিটন, বিজনেস স্টাডিজ অনুষদের লেভেল-৪ সেমিষ্টার-১ এর ছাত্র ছাত্রলীগ হল শাখার সভাপতি এস.এম জাহিদ হাসান ও টেলিকমিউনিকেশন অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের লেভেল-২ সেমিষ্টার-১ এর ছাত্র অনিন্দ্য দত্ত অন্তুকে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়েছে। ইতোপূর্বে অরুণ কান্তি রায় সিটন ও এস এম জাহিদকে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ি সাময়িক বহিষ্কার করা হয়েছিল এবং উক্ত ঘটনার প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে বিগত ১৮ নভেম্বর ২০১৪ তারিখে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি ও রিজেন্ট বোর্ডের সভা অনুষ্ঠিত হয়।
সভায় তদন্ত কমিটির সুপারিশের আলোকে অভিযুক্ত উক্ত তিনজন ছাত্রকে আত্মপক্ষ সমর্থনের জন্য ৭ দিনের সময় দেয়া হয়। তাদের জবাব ২৭ নভেম্বর ২০১৪ তারিখে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির সভায় সন্তোষজনক বিবেচিত না হওয়ায় কর্তৃপক্ষ উক্ত তিনজন ছাত্রকে বিশ্ববিদ্যালয় হতে বহিষ্কার করেছে।

 

পার্বতীপুরে তিস্তা ব্যারেজ কর্তৃক
জমি অধিগ্রহনে ন্যায্য মূল্যের দাবীতে মানববন্ধন
দিনাজপুরের পার্বতীপুরে তিস্তা ব্যারেজ প্রকল্পের আওতায় জমি অধিগ্রহন কৃত জমির ন্যায্য মূল্য দাবীতে মানববন্ধন ও স্বারক লিপি প্রধান করেছে ক্ষতিগ্রস্ত জমির মালিকরা।
বৃহস্পতিবার সকাল ১১ টায় পার্বতীপুর কেন্দ্রীয় বাস টারমিনাল মোড়ে তিস্তা ব্যারেজ প্রকল্পের আওতায় রামপুর মৌজার জমি অধিগ্রহন কৃত জমির ন্যায্য মূল্য দাবীতে মানববন্ধন ও স্বারক লিপি প্রধান করেছে ক্ষতিগ্রস্ত জমির মালিকরা। তারা স্বারক লিপিতে উলে¬খ্য করেন, পাশ্ববর্তী খামার জগন্নাথপুর মৌজার ক্ষতিগ্রস্তদের জমির মূল্য প্রতি শতক ৭৮ হাজার টাকা প্রদান করেছে। অথচ পার্শ্ববতী রামপুর মৌজার ক্ষতিগ্রস্তদের জমির মূল্য প্রতি শতক ২৬ হাজার ১ শত ৪০ টাকা নির্ধারন করেছেন কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার রামপুর এলাকার ক্ষতিগ্রস্ত জমির মালিকরা মানববন্ধন ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বারকলিপি প্রদান করেছেন।






মন্তব্য চালু নেই