মেইন ম্যেনু

ফার্গুসনের ঘাতক পুলিশের পদত্যাগ

ফার্গুসনের ঘাতক পুলিশ ডারেন উইলসন পদত্যাগ করেছেন। শনিবার তার আইনজীবী এ খবর জানিয়েছেন। যুক্তরাষ্ট্রে এই শ্বেতাঙ্গ পুলিশের গুলিতেই গত ৯ আগস্ট নিহত হয়েছিল কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন। এ ঘটনায় উত্তাল হয়ে ওঠেছিল মিসৌরি অঙ্গরাজ্যের এই  শহরটি। পুলিশ ও স্থানীয়দের মধ্যে বেশ কিছুদিন ধরে দাঙ্গ-হাঙ্গামা চলে।

সম্প্রতি ওই হত্যাকাণ্ডের জন্য উইলসনকে অভিযুক্ত করা হবে না বলে আদালতের এক ঘোষণার পর চলতি সপ্তাহে ফার্গুসনে আবারো বেশ কয়েকদিন ধরে দাঙ্গা হামাঙ্গা এবং লুটপাট চলে। এই পরিস্থিতির মধ্যেই ওই পুলিশ কর্মকর্তার পদত্যাগের খবর জানা গেল।

শনিবার তার আইনজীবী নেইল ব্রান্টরেগার জানিয়েছেন, নিরাপত্তাজনিত কারণে তার মক্কেল ডারেন উইলসন ওই হত্যাকাণ্ডের পর থেকে কাজে যাচ্ছেন না। তার পদত্যাগ সত্ত্বর কার্যকর হবে বলেও তিনি জানিয়েছেন।

উইলসন গত ছয় বছর ধরে মার্কিন পুলিশ বাহিনীতে কাজ করে আসছেন। তবে তিনি আসলেই পদত্যাগ করেছেন কিনা সে বিষয়ে তার প্রত্যক্ষ কোনো বিবৃতি পাওয়া যায়নি।
তবে স্থানীয় ‘সেন্ট লইস পোস্ট ডিসপাচ’ পত্রিকা জানিয়েছে, ২৮ বছরের উইলসন পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। ফার্গুসনের পুলিশ বিভাগের বিরুদ্ধে সহিংসতার হুমকি আসার পর তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলেও পত্রিকাটি জানিয়েছে।

ওই পত্রিকা তার পদত্যাগপত্রের নমুনা কপিও প্রকাশ করেছে। সেখানে তিনি লিখেছেন,‘আমি দায়িত্বে থাকলে ফার্গুসনের পুলিশ এবং স্থানীয়দের মধ্যে সংঘর্ষ বন্ধ হবে না। এই পরিস্থিতি আমি সমর্থন করতে পারি না। এ কারণে আমি পদত্যাগের সিদ্দান্ত নিয়েছি।’

তিনি আরো বলেন,‘আমি পুলিশ হিসেবে আরো অনেকদিন কাজ করতে চেয়েছিলাম। কিন্তু অন্য কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়টি আমার কাছে অত্যন্ত ‍গুরুত্বপূর্ণ। আশা করছি আমার পদত্যাগের মধ্যমে ফার্গুসনের জীবনযাত্রা স্বাভাবিক হয়ে আসবে।’






মন্তব্য চালু নেই