মেইন ম্যেনু

ফরিদপুরের কিছু খবর

ফরিদপুরে ভিজিএফ নিয়ে গণশুনাণী অনুষ্ঠিত

ফরিদপুর সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়ন সামাজিক সুরক্ষা ফোরামের উদ্যোগে খান ফাউন্ডেশনের বাস্তবায়নে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় সরকারের ভিজিএফ কর্মসূচী সুষ্ঠ সুন্দরভাবে বাস্তবায়নের লক্ষ্যে গনশুনাণী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার স্থানীয় শোভারামপুর উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে গণশুনাণীর আয়োজন করা হয়। উক্ত গণশুনাণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউনিয়নের সুবিধা বঞ্চিত দরিদ্র জনগোষ্ঠির বিভিন্ন প্রশ্নের জবাব দেন অম্বিকাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু সাঈদ চৌধুরী বারী। সামাজিক সুরক্ষা ফোরাম অম্বিকাপুর ইউনিয়নের সভাপতি খন্দকার আল মামুদের সভাপতিত্বে গণশুনাণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন পরিষদ মেম্বার মোঃ কামরুজ্জামান সেলিম, জয়গুণ বেগম, ফরিদপুর জেলা সামাজিক সুরক্ষা ফোরামের সাধারন সম্পাদক কাজী সিরাজুল ইসলাম। বক্তব্য রাখেন খান ফাউন্ডেশনের কর্মসূচী সমন্বয়কারী রফিকুল আলম, প্রজেক্ট অফিসার তোফাজ্জেল হোসেন, মনিটরিং ম্যানেজার কাজী এনামুল কবির প্রমুখ। গণশুনাণী অনুষ্ঠানে ইউনিয়নের তিন শতাধিক সুবিধা বঞ্চিত দরিদ্র জনগণ অংশগ্রহন করেন।

ফরিদপুরে জনপ্রিয় হচ্ছে গ্রাম আদালতের কার্যক্রম:
DSCN4491“অল্প সময়ে, স্বল্প খরচে সঠিক বিচার পেতে, চলো যাই গ্রাম আদালতে” এই স্লোগানকে ধারন করে এগিয়ে চলছে ফরিদপুরের গ্রাম আদালতের কার্যক্রম। ফরিদপুরের ৬টি উপজেলার ৪১টি ইউনিয়নে অ্যাকটিভেটিং ভিলেজ কোর্টস ইন বাংলাদেশের প্রকল্পের আওতায় গ্রাম আদালত তার কার্যক্রম পরিচালনা করে আসছে। যা এখন ফরিদপুরের খুবই জনপ্রিয় বিচারিক কার্যক্রম হিসেবে সমাদৃত। বাংলাদেশের ১৭টি জেলার ৭৭টি উপজেলার ৫০০টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত তার কার্যক্রম পরিচালনা করে বর্তমানে খুবই জনপ্রিয় যা আরো বিস্তার লাভ করছে ধীরে ধীরে। ফরিদপুরের সদর উপজেলা, ভাংগা, মধুখালী, নগরকান্দা, সালথা ও বোয়ালমারীতে গঠন মূলক বিচারিক কার্যক্রম পরিচালনা করে এরই মধ্যে এই সব এলাকার মানুষ বিভিন্ন ভাবে উপকৃত হচ্ছে। এক টাকা থেকে ৭৫ হাজার টাকার মামলা তারা ইউনিয়ন পরিষদে বিচারিক কার্যক্রমের মাধ্যমে সমাধান করে থাকে। এর মধ্যে ফৌজদারী ও দেওয়ানী বিষয় মিমাংসা করে এরই মধ্যে গ্রাম আদালত এলাকার ঘুষকর শালিশদারমুখী মানুষদের কাছ থেকে সমাজের অসহায় মানুষদের রক্ষা করে আসছে। সদর উপজেলার ইশানগোপালপুর ইউনিয়নের ফারুক সেক জানান, গ্রাম আদালত এলাকায় আসার কারনে আমরা এখন অনেক কম খরচে সুবিধা পাচ্ছি বিচারিক সব ব্যাপারে। সদর উপজেলার তিনটি ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত মাঠকর্মি সিরাজুল ইসলাম জানান, আমরা গ্রামে গ্রামে ঘুরে ঘুরে মানুষদের সচেতন করছি গ্রাম আদালত সমন্ধে, যাতে তারা গ্রাম্য ঘুষকর শালিশদারমুখী মানুষদের কাছ থেকে রক্ষা পায়। ইশানগোপালপুর ইউনিয়নের গ্রাম আদালতের কোর্ট সহকারী নিলুফা ইয়াসমিন জানান, আমার আদালতে এ পর্যন্ত ফৌজদারী ও দেওয়ানী বিষয়ে ১৩০টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এ আদালতের সুবিধা হলো জনগন মাত্র ৪ টাকা খরচ করে মামলা করতে পারে বিনা বাধায়। এ ব্যাপারে গ্রাম আদালতের জেলা সমন্বয়কারী এস এম ফজলুল হক দিপু জানান, আমরা এখন ফরিদপুরের ৬টি উপজেলায় গ্রাম আদালতের কার্যক্রম পরিচালনা করছি। সামনে আমাদের লক্ষ জেলার ৯টি উপজেলায় গ্রাম আদালতের কার্যক্রম ছড়িয়ে দেওয়া। গরীব-নিরীহ মানুষদের সঠিক বিচার দেওয়ায় আমাদের আদালতের প্রধান লক্ষ্য।

ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক:MADOK SABi
ফরিদপুর র‌্যাবের একটি বিশেষ দল গত ২১ ডিসেম্বর রবিবার রাতে সদর উপজেলার পূর্বখাবাসপুর নজরুল সড়ক এর আবুল হোসেন (দুলাল) এর মুদি দোকানের পাশে হতে ৫০ বোতল ফেনসিডিল, ১টি অটো ইজি বাইক, ২টি মোবাইলসেট এবং ২টি মোবাইল সীমসহ দুইজন মাদক ব্যবসায়ীকে আটক করেছে। এরা হলেন মোঃ লোকমান হোসেন (২৭), পিতা-মৃত সোলায়মান মল্লিক, গ্রাম মামুদপুর (জামে মসজিদ সংলগ্ন), (২) মিঠুন সাহা (২৬), পিতা-শিশির সাহা, রথখোলা, উভয় থানা-কোতয়ালী, জেলা-ফরিদপুর বলে জানায়। গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের এএসপি মোঃ আমিনুর রহমান এর নেতৃত্বে একটি দল পূর্বখাবাসপুর নজরুল সড়ক এর আবুল হোসেন (দুলাল) এর মুদি দোকানের পাশ থেকে তাদের গ্রেফতার করে। উল্লেখ্য তারা দুজন এলাকায় পেশাদার মাদক ব্যবসায়ী এবং দীর্ঘ দিন যাবৎ কৌশলে ফেনসিডিল সহ বিভিন্ন মাদকের ব্যবসা করে আসছিলো।

বাস চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত:DSCN4495
ফরিদপুরের সদর উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের ধুলদী বাজার নামক স্থানে ঢাকা থেকে ছেড়ে আসা একে টাভেলস বাসের সাথে একটি মোটর সাইকেলের সংঘর্ষে দুই মোটর সাইকেল আরোহী ঘটনাস্থলেই নিহত হয়েছে। সোমবার বিকাল সাড়ে চারটায় এ ঘটনা ঘটে। মোটর সাইকেল আরোহীর একজনের বাড়ী সদর উপজেলার ইশানগোপালপুর ইউনিয়নের দূর্গাপুর গ্রামের শামসুদ্দিন মাষ্টারের ছেলে নাহিদ মাহমুদ জনি (২১) ও অপর একজনের বাড়ী শহরের পূর্ব খাবাসপুরের এ কে এম হাবিবুর রহমানের পুত্র মোঃ মশিউর রহমান রুমান (২৩), তারা দুজন আপন খালাতো ভাই। এ ঘটনায় বাসের DSCN4494১০ জন যাত্রী আহত হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা থেকে ছেড়ে আসা যাত্রীবাহি একে ট্রাভেলসের (ঢাকা মেট্রো-ব-১৪-৬৪৩৯) একটি বাস ঘটনাস্থলে পৌছালে বিপরিত দিক থেকে আসা একটি মোটর সাইকেলকে চাপা দেয়। চাপা দিয়ে একে ট্রাভেলস বাসটি রাস্তার পাশে একটি গাছের সাথে গিয়ে ধাক্কা খায়। দুর্ঘটনার পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ দুটি উদ্ধার করেছে। সন্ধ্যায় লাশ দুটি পরিবারের অনুমতিতে কোন রকম ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।DSCN4500






মন্তব্য চালু নেই