মেইন ম্যেনু

ফরিদপুরের আনু গাছির সাদা খেজুরের গুড়

ফরিদপুরের বিখ্যাত আনু গাছির খেজুরের গুড়ের চাহিদা দেশের ভিতর সহ দেশের বাইরের গন্ডি পর্যন্ত ছড়িয়ে আছে। ফরিদপুর সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের রাজাপুরের বাসিন্দা আনু গাছি। এক নামে এই খেজুরের গুড় ফরিদপুরের হাট বাজারে বিক্রি হয়ে থাকে গত ৬৫ বছর যাবত। কিন্তু বাস্তবতা হলো আনু গাছি এখন এই গুড় বানাতে অক্ষম, বয়সের ভাড়ে নুজ হয়ে পরেছেন। এখন তার ছেলে ইশানগোপালপুর ইউনিয়নে বিষ্ণুপুরে নতুন বাড়ি করেছেন আছিরুউদ্দিন কোন মতে বাবার এই পেশা ধরে আছেন। কিন্তু সেই সুমিষ্টি খেজুরের গুড় বানানোর মতো আগের অবস্থা তাদেরও নেই।

এ ব্যাপারে আনু গাছির ছেলে আছিরুউদ্দিন জানান, ভাই প্রথমত গাছের অভাব, আগের মতো গাছ নেই এলাকায় যাও আছে তেমন রস ভালো না এই গুড় বানানোর মতো। DSCN4694এছাড়া দামের কারনে ক্রেতা খুজে পাওয়া যায় না। এক কেজি গুড় বানাতে যে পরিমান রস, সময় লাগে তা দিয়ে যে দাম আসে এক কেজি গুড়ের সে দাম দিয়ে গুড় কেনার মতো ক্রেতা পাওয়া খুব দুস্কর। এক কেজি গুড়ের দাম ৪০০ থেকে ৫০০টাকা নিলে আমাদের কোন মতে পোষায়।

আনু গাছির নাতি আওয়ার নিউজ বিডি কে জানান, আমি আর আব্বা ভোর ৩টা থেকে উঠে গাছ পারা শুরু করি এরপর ভোর হওয়ার আগেই চুলায় দিয়ে জ্বালাতে শুরু করতে হয়। এদিকে আবার বিকেল ১টা থেকে ৫টা পর্যন্ত গাছ কাটি সময় নেই কোন রকম ভাবে রাতে ঐ ৪ ঘন্টা ঘুমানো ছাড়া। আমাদের গুড়ের অনেক নাম ডাক আছে যে কারনে দুই নম্বরি করে কোন কাজ আমরা করতে পারিনা। উল্লেখ্য আনু গাছির সাদা খেজুরের গুড়ের ব্যাপক চাহিদা রয়েছে জেলাসহ দেশের ভিতর একটু অন্যরকম দেখতে এই গুড়ের রয়েছে আলাদা সাধ যা জিহ্বেই সবাইকে জল নিয়ে আসবেই আসবে।






মন্তব্য চালু নেই