মেইন ম্যেনু

প্রমথ চৌধুরির বসত ভিটা দখলদারদের কবলে

পাবনার চাটমোহরের কথা সাহিত্যিক প্রমোথ চৌধুরির পৈতৃক ভিটা কি দখল হয়ে যাচ্ছে? রের্কড পত্রে অর্পিত সম্পত্তি হলেও সরকারি সংশ্লিষ্ট বিভাগের এ ব্যাপারে তেমন কোন নজরদারি নেই বললেই চলে। এলাকার রাজনৈতিক ব্যাক্তিদের ছত্রছায়ায় ভূমিহীন নামধারিরা ইতিমধ্যে দখল নিতে শুরু করেছে বাড়িটি। এ ব্যাপারে স্থানীয় ভূমি প্রশাসনকে অবহিত করা হলেও দখল দারদের উচ্ছেদে কোন পদক্ষেপ নেই তাদের।

বাংলা সাহিত্যের সব্যসাচি লেখক প্রমোথ চৌধুরি ১৮৩৮ সালে পাবনার চাটমোহরের সদর হতে ৫ কিঃমিঃ দুরে হরিপুরের চৌধুরি পাড়ায় জন্ম গ্রহন করেন। তার পূর্ব পুরুষরা বরেন্দ্র জমিদার ছিল। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা অর্জন করেন। চলিত ভাষাকে তিনি সাহিত্যের আসরে সন্মানিত করেছেন।

প্রমথ চৌধুরিকে নিয়ে চাটমোহরবাসী গর্ববোধ করলেও এখন পর্যন্ত তেমন কেওই এগিয়ে আসেনি তার স্মৃতি রক্ষার্তে।

হরিপুরের যে বাড়ি ছিল প্রমথ চৌধুরিদের বসত বাড়ি, অবৈধ্য দখলদাররা সে বাড়িই ব্যবহার করছে নিজেদের ইচ্ছা মত। এরা কারা? তা যেন দেখার কেওই নেই! জানা গেছে ১৩/১৪ ঘর অবৈধ্য বসতি গড়েছে, আয়েজ, সাইফুল, আয়ব, জমশেদ, সৈয়ব, রব্বেল, তেজাম, শাহজাহান, সিরাজুল, আরিফ, আশরাফ, আরশেদ সহ প্রমুখ।

এ ব্যাপারে হরিপুর ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা সুকুমার কন্ডু জানান, উক্ত জমি গুলো আর.এস রেকর্ডে অর্পিত সম্পত্তি হিসাবে রেকডভুক্ত আছে।

হরিপুরের চেয়ারম্যান বলেন, প্রমোথ চৌধুরির স্মৃতি রক্ষার্থে প্রয়োজনে এসব অবৈধ্য দখলদারদের অ্নত্য নেয়া হবে।






মন্তব্য চালু নেই