মেইন ম্যেনু

প্রবাসীদের আইনি সহায়তায় সরকারি হটলাইন

প্রবাসী বাংলাদেশিদের আইনি সহায়তা দিতে ‘হটলাইন সার্ভিস’ চালু করেছে সরকার। প্রবাসীরা বিশ্বের যে কোনো দেশ থেকে নির্ধারিত হটলাইনে ফোন করে আইনি সহায়তা নিতে পারবেন।

বৃহস্পতিবার রাজধানীর দৈনিক বাংলা মোড়ের শ্রমভবনে ‘হটলাইন সার্ভিস’ উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক। হটলাইন নম্বর হলো- ০১৭৯৯০৯০০১১ এবং ০১৭৯৯০৯০০২২।

আইনমন্ত্রী বলেন, ‘হটলাইন সার্ভিসের মাধ্যমে প্রবাসী বাংলাদেশি এবং তাদের পরিবারের সদস্যদের আইনগত অধিকার নিশ্চিত করা হবে। দেশের প্রায় ৮০ লাখ মানুষ অভিবাসী হিসেবে প্রবাস জীবনযাপন করলেও আইনগত বিষয়ে তাদেরকে পরামর্শ দেয়ার মতো উল্লেখযোগ্য কোনো ফোরাম নেই। এমনকি কোন আইনে কোথায় গিয়ে প্রতিকার পাবে এ বিষয়েও তাদের কোনো স্বচ্ছ ধারণা নেই। ফলে প্রবাস জীবনে নানা শোষণ ও বঞ্চনার শিকার হন। অন্যদিকে, দেশে তাদের পরিবার-পরিজন নানা রকম আইনগত সমস্যার সমাধানে সঠিক কোনো দিক নির্দেশনা পান না। এ কারণেই তাদেরকে সরকারি আইনি সহায়তা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।’

প্রবাসীদের আইগত তথ্য ও পরামর্শ দিয়ে সহায়তা দেয়াকে রাষ্ট্রীয় দায়িত্ব বলেও উল্লেখ করেন আইনমন্ত্রী আনিসুল হক।

অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব এএসএসএম জহিরুল হক বক্তব্য দেন। এতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিচারক, আইনজীবী ও দেশি-বিদেশি বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই