মেইন ম্যেনু

প্রধানমন্ত্রী ইতালি যাত্রা করবেন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম এশিয়া-ইউরোপ মিটিং (আসেম) শীর্ষ সম্মেলন-২০১৪-এ যোগদানে চার দিনের সফরে আজ সকালে ইতালির মিলানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। প্রধানমন্ত্রীর অফিস সূত্রের বরাত দিয়ে বাসস জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রীকে নিয়ে সকাল ১০টায় ঢাকা ত্যাগ করবে।

স্থানীয় সময় ৩টা ৫০ মিনিটে এ ফ্লাইট মিলানের মালপেনসা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ অক্টোবর শীর্ষ সম্মেলনে ‘এশিয়া পার্টনারশিপ ইন অ্যাড্রেসিং গ্লোবাল ম্যাটার্স ইন এন ইন্টার-কানেকটেড ওয়ার্ল্ড’ শীর্ষক ভাষণ দেবেন। তিনি অন্যান্য নেতৃবৃন্দের সাথে আনুষ্ঠানিক অভ্যর্থনা এবং শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনেও যোগ দেবেন।

শীর্ষ সম্মেলনের পাশাপাশি শেখ হাসিনা ইতালির প্রধানমন্ত্রী ম্যাটিও রেনসি, গ্রীসের প্রধানমন্ত্রী অ্যান্তোনিস সামারাস, সুইডেনের স্তেফান লভেন এবং নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। তিনি মিলানে প্রবাসী বাংলাদেশীদের দেয়া সংবর্ধনায়ও যোগ দেবেন। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।

বাংলাদেশ ২০১২ সালে ৫১ সদস্যবিশিষ্ট আসেম-এর সদস্যপদ লাভ করে। এর মধ্যে ২৯টি সদস্য দেশ হচ্ছে ইউরোপের। আর এশিয়ার সদস্য দেশ হচ্ছে ২০টি। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন এবং আসিয়ান সচিবালয়ও আসেম-এর সদস্য।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর সফরের ওপর এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি), দুর্যোগ ব্যবস্থাপনা এবং এশিয়া ও ইউরোপের মধ্যে যোগাযোগ সম্প্রসারণের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুর ওপর আলোকপাত করবেন।

মন্ত্রী বলেন, আসেম শীর্ষ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার ইউরোপীয় দেশগুলোর কাছে দেশের দৃষ্টিভঙ্গি তুলে ধরতে সক্ষম হবে। প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই