মেইন ম্যেনু

পৃথিবীর প্রথম সেলফি জাদুঘর !

অনেক কিছুরইতো যাদুঘর হয় কিন্তু সেল্ফি জাদুঘর! এমনটি কে কবে ভেবেছিল। এমনি এক জাদুঘর গড়ে উঠেছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায়।

‘আর্ট ইন আইল্যান্ড’ নামের এই জাদুঘরটি পৃথিবীর প্রথম সেলফি জাদুঘর হিসেবে খ্যাতি পেয়েছে।

ফিলিপাইনকে বলা হয় পৃথিবীর সেলফি রাজধানী। আর নামের যথার্থতা প্রমাণ করতেই যেন সেলফি জাদুঘরের বাস্তবায়নটাও হলো সেখানে। অন্যান্য জাদুঘরে যেমন রক্ষিত জিনিসপত্রের নিরাপত্তার খাতিরে ক্যামেরা নিষিদ্ধ, সেখানে ফিলিপাইনের এই জাদুঘরটি একদমই ব্যতিক্রম।

কারণ, ফিলিপাইনের সেলফি জাদুঘরে শুধু যে সেলফি তোলা যাবে, তা নয়। জাদুঘরের জিনিস হাত দিয়ে ছুঁয়ে দেখতে পারবেন, হাতে নিয়ে ছবিও তুলতে পারবেন।

গত বছরের ডিসেম্বরে জাদুঘরটি খোলা হয়। এই জাদুঘরে রাখা হয়েছে বিখ্যাত পেইন্টিংয়ের নকল কপি। এর বাইরে পুরো জাদুঘরের দেয়ালে আঁকা রয়েছে বিভিন্ন ত্রিমাত্রিক ছবি। রয়েছে আরো দুই শতাধিক ত্রিমাত্রিক ছবি। এসব ছবি আপনি ইচ্ছামতো ছুঁয়ে দেখতে পারবেন, ছবির ওপর উঠে-বসে নিজেদের ছবি তুলতে পারবেন। মানা করার কেউ নেই!

জাদুঘরটির করপোরেট সেক্রেটারি ব্লিথ কাম্বায়া বলেছেন, ‘দর্শনার্থীদের ছাড়া আমাদের এই জাদুঘর অসম্পূর্ণ। তারা যদি এখানে এসে ছবি না তোলে, তাহলে জাদুঘরটি বানানোর কোনো সার্থকতা নেই।’

দর্শনার্থীরাও কিন্তু এই জাদুঘরের মজাটা নিচ্ছেন ভালোভাবেই। হেসেখেলে বেড়াচ্ছেন, পেইন্টিং ধরে নাড়াচাড়া করছেন, ছবি তুলছেন সেটা হাতে নিয়ে।

যুক্তরাষ্ট্র থেকে আসা পর্যটক জেনা এলিল বলেন, ‘অন্যান্য জাদুঘরে আপনাকে খুব গম্ভীর হয়ে থাকতে হবে। কিন্তু এখানে আপনি নিজের মতো করে ঘুরে বেড়াতে পারবেন, ছবি তুলতে পারবেন। এটার মজাই আলাদা।’



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই