মেইন ম্যেনু

পারমাণবিক অস্ত্র ইস্যু : ওবামাকে নেতানিয়াহুর ধন্যবাদ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে টানাপোড়েন চলছে বলেই অনেকের ধারণা। ইরান ইস্যুতে উভয় নেতার মধ্যে মতাদ্বৈততা দেখা দিলেও মধ্যপ্রাচ্যে পারমাণবিক অস্ত্রের ব্যাপারে তারা একই অবস্থানে। এরই ফলশ্রুতিতে ওবামা প্রশাসনকে ধন্যবাদ দিলেন নেতানিয়াহু।

সম্প্রতি মধ্যপ্রাচ্যে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধে জাতিসংঘে একটি প্রস্তাব তুলে মিসর। কিন্তু ইসরায়েলের স্বার্থ ক্ষুণ্ন হওয়ার সম্ভাবনা থাকায় শুক্রবার তাতে সম্মতি দেয়নি যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে তাদের মিত্র যুক্তরাজ্য ও কানাডাও প্রস্তবনাটির বিপক্ষে অবস্থান নেয়।

যুক্তরাষ্ট্রের এ অবস্থানের কারণে ইসরায়েলী প্রধানমন্ত্রী শনিবার তাদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য দিয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। শুধু যুক্তরাষ্ট্রই নয়, যুক্তরাজ্য ও কানাডাকেও ধন্যবাদ জানিয়েছে ইসরায়েল।

বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে ধন্যবাদ জানান নেতানিয়াহু।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে যে কোনো ধরনের সমাধানে ইসরায়েলের নিরাপত্তা ও হুমকির বিষয়টি বিবেচনা করার চুক্তি রক্ষা করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে আরব রাষ্ট্রগুলোর পক্ষে মধ্যপ্রাচ্যে পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিষিদ্ধকরণে জাতিসংঘে বিল উত্থাপন করে মিসর। এটা বাস্তবায়িত হলে ইসরায়েলের স্বার্থ বিঘ্নিত হবে বলে এর বিপক্ষে অবস্থান নেয় যুক্তরাষ্ট্র।

জাতিসংঘের পারমাণবিক অস্ত্র রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষর করেনি ইসরায়েল। এমনকি নিজেদের কাছে কী পরিমাণ পারমাণবিক অস্ত্র রয়েছে এবং এর কার্যক্রম সম্পর্কে কখনোই কোনো তথ্য প্রকাশ করেনি দেশটি।

এদিকে জাতিসংঘে বিলটি পাস না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন সংস্থাটির মহাসচিব বান কি-মুন।






মন্তব্য চালু নেই